ভোটের দফা কি আদৌ বাড়বে? মুখ খুললেন নির্বাচন কমিশনার

ভোটের দফা কি আদৌ বাড়বে? মুখ খুললেন নির্বাচন কমিশনার

76b4f05d553faa7af19164e36fdea5c8

কলকাতা: বুধবার পঞ্চায়েত সংক্রান্ত একাধিক মামলার শুনানি রয়েছে কলকাতা হাইকোর্ট। সেই প্রেক্ষিতে এদিন আদালতে গিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। একটি হলফনামা দাখিলের জন্য তিনি আদালতে এসেছিলেন। শেষ কয়েকদিনে পঞ্চায়েত ভোটের দফা বাড়তে পারে বলে গুঞ্জন ছড়িয়েছে। তাহলে সেই নিয়ে কি কিছু কথা হল আদালতে? তা জানার চেষ্টা করেছিল সাংবাদিকরা। তবে রাজীব সিনহা অন্য কথাই জানালেন। 

এদিন আদালত থেকে বেরিয়ে যাওয়ার মুখে পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি সংক্রান্ত ইস্যুতে মুখ খুলে রাজ্য নির্বাচন কমিশনার জানালেন, পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি নিয়ে কোনও কথা হয়নি। সূত্রের খবর, তিনি আদালত অবমাননা সংক্রান্ত মামলায় একটি হলফনামায় সই করতে এসেছিলেন মাত্র। আসলে পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ পালন করা হয়নি, এই অভিযোগে নির্বাচন কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছিল বিরোধীরা। সেই মামলা ছাড়াও আরও একাধিক পঞ্চায়েত সংক্রান্ত মামলার শুনানি হচ্ছে। 

দফা বৃদ্ধি নিয়ে প্রথম সুর চড়িয়েছিল বিজেপি। রাজ্যের বিধায়ক শুভেন্দু অধিকারীর যুক্তি ছিল, সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন করতে গেলে একাধিক দফায় পঞ্চায়েত ভোট করতে হবে। অন্যদিকে একই সুর চড়িয়ে আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকী তো সরাসরি কলকাতা হাইকোর্টে মামলাও করেছেন। তাঁর বক্তব্য, কেন্দ্রীয় বাহিনী যদি সময় মতো পর্যাপ্ত না আসতে পারে, তাহলে একাধিক দফায় ভোট করানো হোক। সেই পরিস্থিতিতেই এখন ভোটের দফা বৃদ্ধি নিয়ে গুঞ্জন। তবে আপাতত যা বোঝা যাচ্ছে, তাতে পঞ্চায়েত ভোটের দফা বৃদ্ধি হয়তো বাস্তব হবে না। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *