আকাশপথে গাজার হাসপাতালে বোমার হামলা, মৃত ৫০০, বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল আরব নেতাদের

আকাশপথে গাজার হাসপাতালে বোমার হামলা, মৃত ৫০০, বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল আরব নেতাদের

331213dcb988ad5ea3f6180d3461d52f

নয়াদিল্লি: আকাশপথে গাজার হাসপাতালে আক্রমণ হানল ইসরায়েল৷ এই ঘটনায় মৃত্যু হল পাঁচশোর বেশি মানুষের! মৃতদের অধিকাংশই নারী ও শিশু বলে জানা গিয়েছে। হামাসের অভিযোগ, ওই হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা। পাল্টা তেল আভিভ-এর দাবি, এই হামলার নেপথ্যে রয়েছে প্যালেস্টাইনেরই এক জঙ্গি গোষ্ঠীর হাত। এদিকে, বুধবারই তেল আভিভে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার ঠিক আগে এই ভয়ঙ্কর ঘটনায় নিন্দায় সোচ্চার পশ্চিম এশিয়া৷ ইজরায়েল সফর সেরে জর্ডনের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল বাইডেনের। জর্ডনের বাদশা আবদুল্লাহর সঙ্গে বৈঠক করার কথা ছিল তাঁর। কিন্তু ইজরায়েলের ভয়ঙ্কর হামলার পর আর বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি নন আরব নেতারা। 

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গাজার আল-আহলি আরব হাসপাতালে অতর্কিতে হামলা চালায় ইজরায়েলি সেনা। ওই হাসপাতালে মূলত চিকিৎসা চলছিল যুদ্ধে আহতদের৷ গাজা প্রশাসনের দাবি, এই বোমা হামলায় হাসপাতালে থাকা ৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

গাজায় এহেন হামলা নিয়ে ইজরায়েলকে বারবার সতর্ক করেছিল রাষ্ট্রপুঞ্জ৷ হুঁশিয়ার করেছিল ইরানও। কিন্তু তারপরেও এমন নৃশংস আক্রমণ ও হত্যাকাণ্ডের পর প্রতিক্রিয়া জানিয়েছে আন্তর্জাতিক মহল৷ এদিকে, ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতির মধ্যেই আজ তেল আভিভ পা রাখবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইজরায়েল আগোগোড়াই আমেরিকার বন্ধু দেশ। ইতিমধ্যেই ইজরায়েল ঘুরে গিয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। 

ঠিক ছিল ইজরায়েল সফর শেষে জর্ডনের বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু জর্ডন স্পষ্ট জানিয়ে দিয়েছে, বাইডেনের সঙ্গে আরব নেতারা বৈঠকে বসবেন না৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *