ফের শিশুদের মধ্যে বাড়ছে অ্যাডেনোভাইরাসের প্রকোপ, ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বরে ভুগছে শিশুরা

ফের শিশুদের মধ্যে বাড়ছে অ্যাডেনোভাইরাসের প্রকোপ, ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বরে ভুগছে শিশুরা

6b6249aa4eeec000478c2534181afea6

কলকাতা:  বর্ষা আসতেই বাড়ছে সংক্রমণ৷ কলকাতায় শিশুদের মধ্যে দেখা দিচ্ছে অ্যাডিনোভাইরাসের প্রকোপ। বিভিন্ন হাসপাতালের আউটডোরে জ্বর, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা অধিকাংশ শিশুর শরীরেই মিলছে ভাইরাল স্ট্রেন৷ বর্ষার মধ্যে সংক্রমণ আরও বাড়বে বলেই আশঙ্কা চিকিৎসকদের। এই পরিস্থিতিতে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অ্যাডিনোভাইরাসের সংক্রণ মূলত সর্দি-কাশি হয়৷ কিন্তু অ্যাডিনো এখন করোনার মতোই রূপ বদলেছে৷ ফলে আরও বেশি সংক্রামক ও ছোঁয়াচে হয়ে উঠেছে এই ভাইরাস।

চিকিৎসকদের মতে, যে শিশুদের বয়স দু’বছরের কম, তাদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরও বেশি। বয়স এক বছরের কম হলে ঝুঁকি আরও বেশি। এই বয়সের শিশুদের ভীষণ সাবধানে রাখতে হবে। বড়দের কারও জ্বর-সর্দি-কাশি (Adenovirus), গলাব্যথা হলে অবশ্যই বাচ্চাদের থেকে দূরে থাকতে হবে। কারণ, বড়দের থেকেই এই সংক্রমণ শিশুদের মধ্যে ছড়ায়।

শিশুদের মধ্যে কী কী লক্ষণ দেখলে সতর্ক হবেন-

•    তিন দিনের বেশি জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলেই শিশুকে হাসপাতালে ভর্তি করতে হবে।
•    সর্দি-কাশির সঙ্গে ক্রমাগত নাক দিয়ে জল পড়া, গলা শুকিয়ে যাওয়া, গলায় ব্যথা হলে অবিলম্বে ব্যবস্থা করুন৷ 
•    দ্রুত শ্বাস নেওয়া এবং  শ্বাসপ্রশ্বাসের সময় বুক ধড়ফড় করা, অ্যাডিনোভাইরাস সংক্রমণের অন্যতম লক্ষণ।

কী ভাবে এই ভাইরাস ছড়ায়? সাধারণত ড্রপলেট বা নাক-মুখ থেকে বেরোনো জলকণার মাধ্যমে এই ভাইরাস এক জনের থেকে অন্য জনের শরীরে ছড়িয়ে পরতে পারে। তাই এই সময় মাস্ক পরাটা খুবই জরুরি। কোভিড সংক্রমণ রুখতে আমরা মাস্ক পরতে শুরু করেছিলাম৷ সেই অভ্যাস ধরে রাখাই ভাল। পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন, ভিড় এড়িয়ে চলুন৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *