টোম্যাটো-লঙ্কায় ছ্যাঁকা, দাম বাঁধল রাজ্য সরকার, সুফলে কত কমে মিলবে?

টোম্যাটো-লঙ্কায় ছ্যাঁকা, দাম বাঁধল রাজ্য সরকার, সুফলে কত কমে মিলবে?

a1e04fcccee50370f7bb7a5ab49d093b

কলকাতা: বাজারে গেলেই ছ্যাঁকা লাগছে পকেটে৷ লাফিয়ে বাড়ছে সবজির দাম৷ তার মধ্যে টম্যাটো একেবারে আকাশ ছোঁয়া৷ মাসখানেক আগেও যেখানে মাত্র ৩-৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল টম্যাটো, এক মাসের মধ্যে তা একেবারে সেঞ্চুরি করে ফেলেছে। তবে একা টোম্যাটো নয়, দামের ঝালে কাঁদাচ্ছে লঙ্কাও৷ পরিস্থিতি সামাল দিতে আসরে নবান্ন৷ সুফল বাংলা বিপণির মাধ্যমে ৮৯ টাকা কিলো দরে মধ্যবিত্তের হাতে টোম্যাটো তুলে দিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

বাজারে সবজির দাম নিয়ন্ত্রণ করতে বেশ কয়েক বছর আগেইটাস্ক ফোর্স কমিটি গড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কমিটি গঠনের মূল উদ্দেশ্য ছিল, আচমকা বাজের আনাজের দাম বেড়ে গেলে তা নিয়ন্ত্রণ করা। শনিবার মুখ্যমন্ত্রীর নির্দেশে  টাস্ক ফোর্সের বৈঠকে বসে৷ যার নেতৃত্বে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী৷ সেখানেই সুফলের দাম স্থির হয়৷ শনিবার থেকে টোম্যাটো থেকে শুরু করে করলা, পটল, বেগুন, ঢেঁড়সের মতো সবজি  ২০-২৫ শতাংশ কম দামে বিক্রি করা হবে সুফল বাংলা বিপণিতে৷ খুচরো বাজারে যেখানে টোম্যাটোর দাম কেজি প্রতি ৯৯ টাকা, সেখানে সুফল বাংলায় তা মিলবে ৮৯ টাকায়। খোলা বাজারে করলা বিকোচ্ছে কিলো প্রতি ৭৮ টাকায়। সুফলে তা মিলবে ৬৫ টাকায়। পটলের দামও কেজি প্রতি ৫ টাকা কম মিলবে। বেগুন কেজি প্রতি ৮০ টাকার পরিবর্তে মিলবে ৭০ টাকায়।  ঢেঁড়সের দামও বাজারের চেয়ে কেজি প্রতি ১৫ টাকা কমে পাওয়া যাবে ৪৫ টাকায়। 

গোটা দেশের টম্যাটোর দামে আগুন। জানা যাচ্ছে, অতিরিক্ত গরমের সঙ্গে বর্ষা দেরিতে আগমন এবং টোম্যাটোর উৎপাদনে ঘাটতি, দাম বৃদ্ধির অন্যতম কারণ। বাংলায় মূলত আনাজপাতি আসে কর্নাটক থেকে। সেখানেও ঘাটতি রয়েছে। যার জেরে গত ৭-১০ দিনে পাইকারি এবং খুচরো বাজারে বেলাগাম সবজির দাম। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *