আর মনোনয়ন নয়, বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ খারিজ করল ডিভিশন বেঞ্চ

আর মনোনয়ন নয়, বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ খারিজ করল ডিভিশন বেঞ্চ

81f183dd4c5a1235dd697187852e455f

কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পর্বে যারা মনোনয়ন জমা দিতে পারেননি তাদের পুনরায় মনোনয়ন জমা দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য নির্বাচন কমিশন। কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এমনই নির্দেশ দিয়েছিলেন আইএসএফ-এর ৮২ জন প্রার্থীর মামলার ভিত্তিতে। কিন্তু এখন সিঙ্গেল বেঞ্চের সেই নির্দেশ খারিজ করে দিয়েছে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। বিচারপতি অমৃতা সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল রাজ্য। তাঁদের সেই আবেদনেই শিলমোহর দিয়েছে ডিভিশন বেঞ্চ। 

ভাঙড়ের ৮২ জন আইএসএফ কর্মীরা আদালতের দ্বারস্থ হন মনোনয়ন জমা প্রসঙ্গে। তাঁদের বক্তব্য ছিল, তারা মনোনয়ন জমা দিতে বাধা পেয়েছেন তাই তাদের আবার সুযোগ দেওয়া হোক। বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ ছিল, ওই প্রার্থীদের পুলিশি এসকর্ট করে বিডিও অফিসে পৌঁছে দিতে হবে এবং মনোনয়ন জমা দিতে হবে। তবে সেদিনই বিডিও অফিসের অদূরে তিনটি খুনের ঘটনা ঘটায় মনোনয়ন জমা দিতে পারেননি ৮২ জন। ফের তারা হাইকোর্টে যান। বিচারপতি সিনহা পুনরায় একই নির্দেশ দিয়েছিলেন। তবে পরবর্তী সময়ে সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল রাজ্য। এখন তাদের পক্ষেই গিয়েছে আদালতের রায়। 

ভাঙড় ২ নম্বর ব্লকের ৮২ জন আইএসএফ প্রার্থী গত ১৫ জুন মনোনয়নপত্র জমা দেওয়ার পর স্ক্রুটিনিতে ‘পাশ’ করে যান। কিন্তু চূড়ান্ত তালিকায় তাদের নাম নেই, এই অভিযোগ তোলেন তারা। তবে এই সংক্রান্ত মামলার গ্রহণ যোগ্যতা নেই বলে আগেই আদালতে দাবি করেছিল রাজ্য নির্বাচন কমিশন এবং রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *