পঞ্চায়েত শেষেই লোকসভা ভোটের প্রস্তুতি বাংলায়! শুরু হবে EVM সংক্রান্ত কাজ

পঞ্চায়েত শেষেই লোকসভা ভোটের প্রস্তুতি বাংলায়! শুরু হবে EVM সংক্রান্ত কাজ

fe211a5393e58a13c13d4d1018ce862b

নয়াদিল্লি: ৮ জুলাই পঞ্চায়েত নির্বাচন বাংলায়, ১১ তারিখ ফলাফল। ভোটের আর ছ’দিন বাকি। কিন্তু এই সময় থেকেই পুরোদস্তুর আলোচনা শুরু হয়ে গেল ২০২৪ সালের লোকসভা ভোট নিয়ে। কিন্তু আচমকা কেন? আসলে জানা গিয়েছে, পঞ্চায়েত ভোট শেষ হতে না হতেই শুরু হতে চলেছে আগামী বছরের লোকসভা নির্বাচনের প্রস্তুতি। ইভিএম পরীক্ষার কাজ চালু হয়ে যাবে। তাই ওই ভোট নিয়েও এখন থেকে উত্তেজনার পারদ চড়ছে। 

সূত্র মারফত জানা গিয়েছে, ১ আগস্ট থেকে ইভিএম পরীক্ষার কাজ শুরু হচ্ছে বাংলায়। পুজোর আগে ইভিএম পরীক্ষার কাজ শেষ করতে হবে বলে ইতিমধ্যে নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। কয়েক মাস আগে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফে ইভিএম সংক্রান্ত ইস্যুতে বৈঠক করা হয়েছিল। রাজ্যের জেলায় জেলায় কত ইভিএম রয়েছে, সেগুলির কী হাল, তা জানতে চেয়েছিল কমিশন। এরপরেই ইভিএম পরীক্ষার করার নির্দেশ দিয়ে রাজ্যে সম্ভাব্য বুথের সংখ্যা এবং কত সংখ্যক ইভিএম পরীক্ষা করতে হবে, তার প্রাথমিক হিসেব জেলায় জেলায় পাঠানো হয়েছে। 

প্রাথমিকভাবে কমিশনের তথ্যে ৮০ হাজারের বেশি বুথের কথা উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে, প্রায় দেড় লক্ষ ভিভিপ্যাট পরীক্ষা করা হবে এই সময়ের মধ্যে। গোটা প্রক্রিয়া আগামী ৭ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে বলেই নির্দেশ। জেলা মারফত জানা গিয়েছে, এটা প্রথম ধাপের পরীক্ষা। এই প্রক্রিয়ার মাধ্যমে দেখে নেওয়া হবে কোন ইভিএম মেশিনগুলি ঠিক আছে। খারাপ মেশিনগুলি ফেরত পাঠানো হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *