বাকি ৪৮৫ কোম্পানি বাহিনীও আসছে, কেন্দ্রের চিঠি পেল কমিশন

বাকি ৪৮৫ কোম্পানি বাহিনীও আসছে, কেন্দ্রের চিঠি পেল কমিশন

195f9601c27f457bee23fb04904de92b

কলকাতা: বাংলার আসন্ন পঞ্চায়েত ভোটের জন্য ৮২২ কোম্পানি বাহিনী চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। এখনও পর্যন্ত দু’ধাপে কেন্দ্র ৩৩৭ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠিয়েছে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে রবিবার পর্যন্তও কিছু জানা যায়নি। সেই প্রেক্ষিতে নির্বাচন কমিশন এবং নবান্ন ভেবেই নিয়েছিল যে বাকি বাহিনী আর আসবে না। তাই সেই মতো প্রস্তুতি নেওয়াও হচ্ছিল। কিন্তু সোমবার কেন্দ্রের তরফে চিঠি দিয়ে বাকি বাহিনী সম্পর্কে জানান হল। এক কথায়, পঞ্চায়েতের বাহিনী সঙ্কট কাটল। 

কলকাতা হাইকোর্টের নির্দেশের পর কেন্দ্রের কাছে বাহিনী দাবি করে প্রথম দফায় ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং পরে আরও ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ভোটের জন্য পেয়েছে নির্বাচন কমিশন। রবিবার পর্যন্ত বাকি বাহিনী নিয়ে কোনও সিদ্ধান্তের কথা জানা যায়নি। কিন্তু সোমবার জানা গেল, মোট ৮২২ কোম্পানি বাহিনীই পেতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। এমন ঘোষণা করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই জানা গিয়েছে, ১০০ কোম্পানি বিএসএফ, ৭৩ কোম্পানি সিআরপিএফ ছাড়াও ২০টি রাজ্য থেকে আসবে ১৬২ কোম্পানি বাহিনী। 

রবিবার সকালে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্য পুলিশের ডিজি এবং এডিজি-র সঙ্গে বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। জানা গিয়েছে, ভোটে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশকে কী ভাবে ব্যবহার করা হবে, তা নিয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে। এখন বাহিনী সঙ্কট মেটার ফলে কোথায় কোথায় তাঁদের মোতায়েন করা হবে সেই নিয়েও হয়তো শীঘ্রই আলোচনা হবে। উল্লেখ্য, আগামী শনিবারই রাজ্যে পঞ্চায়েত ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *