প্রতি বুথে ‘হাফ সেকশন’ মাস্ট! বাহিনী মোতায়েন নিয়ে কমিশনকে বিএসএফ আইজি-র প্রস্তাব

প্রতি বুথে ‘হাফ সেকশন’ মাস্ট! বাহিনী মোতায়েন নিয়ে কমিশনকে বিএসএফ আইজি-র প্রস্তাব

195f9601c27f457bee23fb04904de92b

কলকাতা:   রাজ্য পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে জটিলতা অব্যাহত। রাজ্যে বাহিনী তলে এলেও তাঁরা বুথের দায়িত্বে থাকবে কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং বলেছিলেন, এবারের ভোটে পুলিশের অধীনে দায়িত্ব সামলাবে কেন্দ্রীয় বাহিনী৷ এই সব নানা বিতর্কের মাঝে এবার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে নয়া প্রস্তাব দিল কেন্দ্রীয় বাহিনীর কোঅর্ডিনেটর আইজি (বিএসএফ)। তাঁর প্রস্তাব, কোনও বুথে হাফ সেকশনের কমে বাহিনী থাকতে পারে না। 

তাঁর আরও প্রস্তাব ভোটগ্রহণ কেন্দ্রে একটি এবং দু’টি বুথ থাকলে কমপক্ষে হাফ সেকশন বাহিনী অর্থাৎ ৫ জন জওয়ান থাকতেই হবে। যাদের মধ্যে সক্রিয় থাকবেন চার জন৷ কোনও কেন্দ্রে তিনটি এবং চারটি বুথ থাকলে কমপক্ষে এক সেকশন বাহিনী, পাঁচ এবং ছ’টি বুথ থাকলে কমপক্ষে দেড় সেকশন বাহিনী এবং সাতটি বা তার থেকে বেশি বুথ থাকলে কমপক্ষে দু’সেকশন বাহিনী মোতায়েন করতে হবে। পাশাপাশি ‘স্ট্রংরুম’ (যেখানে ব্যালটবাক্স এবং ইভিএম রাখা হয়)-এ ১ কোম্পানি বাহিনী মোতায়েন করার প্রস্তাব দিয়েছেন তিনি। যার মধ্যে ৮০ জন জওয়ান সক্রিয় ভাবে দায়িত্ব পালন করবেন৷ 

 কেন্দ্রীয় বাহিনীর কোঅর্ডিনেটর আইজি (বিএসএফ) তাঁর প্রস্তাবে আরও জানিয়েছেন, সংবেদনশীল বুথগুলিতে আগে থেকেই  সেনা জওয়ান মোতায়েন করতে হবে। ওই বুথগুলিতে পর্যাপ্ত পরিমাণে রাজ্য পুলিশও মোতায়েন রাখতে হবে। রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার পরই এই প্রস্তাব রাখা হচ্ছে বলে কেন্দ্রীয় বাহিনীর কোঅর্ডিনেটর আইজি (বিএসএফ)-র তরফে জানানো হয়েছে। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *