‘ভোট লুঠ’ রুথতে নয়া উদ্যোগ, ব্যালট বাক্সে থাকবে কিউআর কোড

‘ভোট লুঠ’ রুথতে নয়া উদ্যোগ, ব্যালট বাক্সে থাকবে কিউআর কোড

35fc9a4bae260df1d24aecd256ef00f2

কলকাতা:  রাত পোহালেই পঞ্চায়েত ভোট৷ শুরু কাউন্টডাউন৷ চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি৷ ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। তবে ব্যালট বাক্সে যাতে কারচুপি না হয়,  তা নিশ্চিত করতে তৎপর রাজ্য নির্বাচন কমিশন। জানা যাচ্ছে, কারচুপি রুখতেই ব্যালট বাক্সে থাকবে ‘কিউআর কোড’৷ 

 

 

গত নির্বাচনে গণনা কেন্দ্রে ব্যালট বাক্স বদলে দেওয়ার অভিযোগ উঠেছিল। এদিকে ভোট প্রচারে বেরিয়ে বারবার ভুয়ো ব্যালট পেপার ছাপানোর অভিযোগ তুলেছেন শুভেন্দু অধিকারী৷ এই অবস্থায় ব্যালট বাক্সে ‘কিউআর কোড’ লাগানোর কথা জানাল কমিশন৷ উল্লেখ্য, শনিবার মোট ৬১ হাজার ৬৩৬টি বুথের মধ্যে ভোট হবে ৬০ হাজার ৫৯৩টিতে। অধিকাংশ বুথেই নতুন ব্যালট বাক্স ব্যবহার করা হবে। কিন্তু, কিছু কিছু ক্ষেত্রে পুরনো ব্যালট বাক্সেই ভোটগ্রহণ হবে। কারচুপি রুখতে সেই সব পুরনো ব্যালট বাক্সেই নির্দিষ্ট কিউআর কোড এবং নম্বর লাগানো হয়েছে।

জানা গিয়েছে, প্রতিটি বুথে চারটি করে ব্যালট বাক্স পাঠানো হবে।  কোন বুথে কোন ব্যালট বাক্স পাঠানো হচ্ছে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে কিউআর কোডে। ওই কোড স্ক্যান করলেই সব তথ্য বেরিয়ে আসবে। এতে স্বচ্ছ ভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। কারচুপির অভিযোগ উঠলেই তা খতিয়ে দেখা সম্ভব হবে। ভোটকেন্দ্রে ব্যালট বাক্স বদলের মতো ঘটনা ঘটলেও তা আটকানো সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *