লাগাতার কটাক্ষ করার পর ভোলবদল! তৃণমূলের প্রকল্পের ‘প্রশংসা’ বিজেপির

লাগাতার কটাক্ষ করার পর ভোলবদল! তৃণমূলের প্রকল্পের ‘প্রশংসা’ বিজেপির

f9ab730eb13fc1cfcaf72c85cfd51583

কলকাতা: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প যখন চালু করেছিল তৃণমূল কংগ্রেস সরকার তখন থেকে কিছুদিন আগে পর্যন্তও এই প্রকল্পকে কটাক্ষ করে এসেছে বিজেপি। কিন্তু আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে বড়সড় ভোলবদল করে ফেলেছে তারা। সাধারণ মানুষের আরও কাছে পৌঁছতে ওই প্রকল্পের অনুরূপ এক প্রকল্পের কথা ঘোষণা করতে দেখা গিয়েছে গেরুয়া শিবিরকে। এক কথায়, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সবথেকে জনমুখী প্রকল্পকেই ‘হাতিয়ার’ বানাতে চাইছে তারা। তাহলে কি চাপে পড়েই এই সিদ্ধান্ত? 

সম্প্রতি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী লক্ষ্মীর ভাণ্ডারের পালটা অন্নপূর্ণা ভাণ্ডার আনার কথা জানিয়েছেন। ৫০০ টাকার বদলে মাসে মিলবে ২ হাজার টাকা, এমনই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। পঞ্চায়েত ভোটের প্রচারে বিজেপির এই কৌশল এখন রাজ্য রাজনীতিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে। ২০২১ বিধানসভা নির্বাচনের সময় যে প্রতিশ্রুতি মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছিলেন তার বাস্তব প্রতিফলন এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এখন বিজেপিও পঞ্চায়েত নির্বাচনের আবহে এই একই রকম প্রকল্পের কথা বলছে, যা নিয়ে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। বরং বলা ভাল, আক্রমণ আসছে এই শিবির থেকে। 

বিশেষজ্ঞ মহল আগেই দাবি করেছিল যে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্প গ্রাম বাংলার মহিলা মহলকে ব্যাপকভাবে উদ্বুদ্ধ করেছে। তৃণমূলের প্রতি মহিলা ভোটের সমর্থন আরও বেশি করে পাওয়া গিয়েছে, বা আগের থেকে বেড়ে গিয়েছে। এখন অনেকেই বলছেন, বিজেপি সেই মমতার পথেই চলতে চাইছে। তাই কটাক্ষ শুরু হয়েছে তৃণমূলের তরফে। বলা হচ্ছে, যে প্রকল্পকে একসময় বিজেপি ভিক্ষা বলে তোপ দেগেছিল, এখন পঞ্চায়েত ভোটের আগে সেই প্রকল্পের অনুকরণ করছে তারা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *