সব বন্দিদের ছেড়ে দিতে রাজি হামাস! ইজরায়েলকে বড় শর্ত

সব বন্দিদের ছেড়ে দিতে রাজি হামাস! ইজরায়েলকে বড় শর্ত

322542a713646d791671df2e214e5d99

গাজা: ১০ দিন পার হয়ে গিয়েছে ইজরায়েল-হামাস যুদ্ধের। কিন্তু দমে যেতে রাজি নয় কেউই। বরং হামাস বাহিনীর আক্রমণের পর থেকে গাজা স্ট্রিপে লাগাতার হামলা করে চলেছে ইজরায়েল সেনাবাহিনী। তাদের দাবি, হামাস ইজরায়েলের একাধিক মানুষকে পণবন্দি করে রেখেছে। তাদের ছেড়ে না দিলে পরিণাম আরও ভয়ঙ্কর হবে। এই প্রেক্ষিতেই আকাশপথ, স্থলপথে হামলা চলছে। আগেই গাজার অন্তত ১০ লক্ষ মানুষকে এলাকা ছাড়ার হুঁশিয়ারি দিয়েছিল ইজরায়েল সেনাবাহিনী। কিন্তু হামাস বাহিনী বন্দিদের ছাড়ার কথা কোনওভাবে বলছিল না। কিন্তু এখন তারা ভোল বদল করেছে। 

এত ধ্বংসলীলার পর আচমকা হামাস ঘোষণা করেছে, সমস্ত পণবন্দিকে ছেড়ে দিতে রাজি তারা। তবে ইজরায়েলকে একটি বড় শর্ত দিয়েছে হামাস। বলা হয়েছে, যদি ইজরায়েল গাজায় বিমান হামলা বন্ধ করে দেয় তাহলেই পণবন্দিদের ছাড়া হবে। বুধবারই গাজার এক হাসপাতালে আকাশপথে হামলায় ৫০০-র বেশি মানুষ মারা গিয়েছে। এই ঘটনায় ইজরায়েলকে দোষী বলেই দাবি করেছে হামাস বাহিনী। আর তারপরই এই শর্তের কথা জানিয়েছে তারা। ইতিমধ্যেই দুই পক্ষের লড়াইয়ে অন্তত ৪ হাজার জনের মৃত্যু হয়েছে। এখনও হাসপাতালে আহতের সংখ্যা গুনে বলা যাবে না। তাহলে হামাসের এই শর্ত কি এখন মেনে নেবে ইজরায়েল? সেটাই দেখার।

এদিকে, বুধবারই তেল আভিভে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে গাজার হাসপাতালের ওই ঘটনায় নিন্দায় সোচ্চার পশ্চিম এশিয়া৷ ইজরায়েল সফর সেরে জর্ডনের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল বাইডেনের। জর্ডনের বাদশা আবদুল্লাহর সঙ্গে বৈঠক করার কথা ছিল তাঁর। কিন্তু ইজরায়েলের ভয়ঙ্কর হামলার পর আর বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি নন আরব নেতারা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *