এয়ারলিফট করে বাহিনী আনা হচ্ছে রাজ্যে, সংখ্যা নিয়ে ধন্দ এখনও বহাল

এয়ারলিফট করে বাহিনী আনা হচ্ছে রাজ্যে, সংখ্যা নিয়ে ধন্দ এখনও বহাল

b149304715a10dba6d7c89aa8c1ae19b

কলকাতা: চলতি সপ্তাহের শুরুর দিকেও পঞ্চায়েত ভোটের জন্য বাহিনী নিয়ে জট ছিল। কিন্তু এখন তা পুরোপুরিই কেটে গিয়েছে। রাজ্য নির্বাচন কমিশনের চাওয়া মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীই আসছে রাজ্যে। ইতিমধ্যেই কয়েক দফায় বাহিনীর একাংশ চলে এসেছে রাজ্যে এবং বিভিন্ন জায়গায় তাদের কাজও শুরু হয়েছে। শুক্রবার জানা গেল, বাকি বাহিনীর কিছু অংশকে ‘এয়ারলিফট’ করে রাজ্যে আনা হচ্ছে। এদিন চিঠি দিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে এমনই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

আর কয়েক ঘণ্টা পর আজকের দিন শেষ, শনিবারই রাজ্যে পঞ্চায়েত ভোট। তাই বাহিনী নিয়ে আলোচনা তুঙ্গেই আছে। কেন্দ্রের তথ্য অনুযায়ী, বিশেষ বিমানে লাদাখের লেহ থেকে ‘এয়ারলিফট’ করে রাজ্যে আনা হচ্ছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের। তবে কলকাতা নয়, বাহিনী সোজা নামবে পানাগড়ের বিমানঘাঁটিতে, সেখান থেকেই তাদের রাজ্যের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। মোট পাঁচ কোম্পানি বাহিনী এবং দুই প্লাটুন বাহিনী এই বিশেষ বিমান করা আসছেন বলে খবর। প্রসঙ্গত, প্লাটুন বাহিনীতে ৩৫ জন থাকেন, তাঁর মধ্যে সক্রিয় থাকেন ৩০ জন বাহিনী। 

তবে এতকিছুর পরেও কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা নিয়ে ধন্দ এখনও রয়ে গিয়েছে। কারণ বাকি ৪৮৫ কোম্পানি বাহিনীর মধ্যে পাঁচ কোম্পানি বাহিনী তো আসছে, কিন্তু বাকি ৪৮০ কোম্পানি বাহিনী কবে এবং কী ভাবে আসবে সে সম্পর্কে এখনও কিছু স্পষ্ট করেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কমিশনের কাছেও এই নিয়ে এখনও কোনও খবর নেই। ওই বাহিনী আদৌ আসবে তো, এই নিয়েই প্রশ্ন। রাত পোহালেই ভোট, তাই আজ না এলে ভোটে নির্দিষ্ট বাহিনী মোতায়েন সম্ভব হবে না কোনও ভাবেই। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *