বুথের পর বুথে কেন্দ্রীয় বাহিনীর আকাল! কোথায় গেল হাইকোর্টের নির্দেশ

বুথের পর বুথে কেন্দ্রীয় বাহিনীর আকাল! কোথায় গেল হাইকোর্টের নির্দেশ

5a3b228366103bb9a0f854f0548217af

কলকাতা: শনিবারের পঞ্চায়েত ভোটে সব ভোটকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মতো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে দু দফায় ৮২২ কোম্পানি বাহিনীও চেয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। শুক্রবার পর্যন্ত বহু কোম্পানি বাহিনী এসেছে রাজ্যে। কিন্তু নির্ধারিত সংখ্যক বাহিনী যে আসেনি সেটাও স্পষ্ট ছিল। আজ ভোটের দিন তারই প্রভাব পড়েছে বিভিন্ন ভোট কেন্দ্রে। রাজ্যের বিভিন্ন জায়গায় বুথের পর বুথে কেন্দ্রীয় বাহিনী নেই। 

মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে শুক্রবার রাত পর্যন্ত ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসে পৌঁছেছে রাজ্যে, এমনটাই জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। বাকি বাহিনী আদতে আজ আর আসবে কিনা, তা কেউই বলতে পারছেন না। অবশ্য এখন এসে বিশেষ কী লাভ হবে তাও অজানা। এই অবস্থায় দাঁড়িয়ে খবর মিলেছে যে, রাজ্যের বিভিন্ন জায়গার একাধিক বুথে পর্যাপ্ত তো দূর, কেন্দ্রীয় বাহিনীই নেই। রাজ্যের মোট ৪৪ হাজার ৩৮২টি ভোটকেন্দ্রের জন্য কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজনীয় সদস্য দরকার কমপক্ষে ১ লক্ষ ৭৮ হাজার। এই মুহূর্তে বাহিনীর সংখ্যা রাজ্যে ৮০ হাজার টপকেছে কিনা সেটাও বলা মুশকিল। 

হাওড়া, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর-সহ বেশ কয়েকটি জেলায় বাহিনী সেই সংখ্যক না থাকায় আরও হিংসার ঘটনা বাড়ছে বলে দাবি করছে বিরোধীরা। এমনিতেই সকাল থেকে জায়গায় জায়গায় বোমাবাজি, গুলি চলার মতো ঘটনা ঘটে গিয়েছে। মৃত্যুও হয়েছে ৭ জনের। তাই আদালতের নির্দেশ মেনে কেন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হল না, এখানে আসল দোষ কার, সেই নিয়ে তরজা চলছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *