রামনবমী মামলায় ফের NIA বিরোধিতা রাজ্যের, কাজে এল না পন্থা

রামনবমী মামলায় ফের NIA বিরোধিতা রাজ্যের, কাজে এল না পন্থা

8e2ae1632ebef71cb0347062a2cc9f20

কলকাতা: রামনবমীর হিংসা মামলায় এনআইএ ঠেকাতে মরিয়ে হয়ে উঠেছে রাজ্য সরকার। এই ইস্যুতে কেন্দ্রীয় তদন্ত সংস্থার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। কিন্তু তাদের আবেদন খারিজ হয়ে যায়। কিন্তু এতেই দমছে না তারা। এবার একই দাবি নিয়ে ফের একবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে রাজ্য সরকার। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে নতুন করে আর্জি জানানো হয়। তবে কেন্দ্রের দাবি ছিল, এই মামলা শোনার এক্তিয়ার নেই বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চের। ফলত এই মামলা ছেড়েছেন বিচারপতি। 

হাইকোর্টের নির্দেশেই রামনবমীতে হিংসার ঘটনার তদন্তভার হাতে নিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তবে শুরু থেকেই এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে রাজ্য সরকার। ইতিমধ্যেই আবার তাদের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতা করার অভিযোগ তুলেছে গোয়েন্দা আধিকারিকরা। সেই নিয়ে মামলাও রয়েছে। এরই মাঝে নতুন করে এনআইএ-র বিরোধিতায় মামলা করেছিল রাজ্য। তবে তাতে কোনও লাভ হল না। বরং আবার একবার বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে অসহযোগিতার মামলার শুনানির মুখে পড়তে হবে রাজ্যকে। এই বেঞ্চেই রাজ্যের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার মামলা করেছে এনআইএ। 

কেন্দ্রীয় তদন্ত সংস্থার অভিযোগ, রাজ্য কোনও ভাবেই তদন্তে সাহায্য করছে না৷ তদন্তের জন্য প্রয়োজনীয় তথ্য বা নথি তাদের হাতে দিচ্ছে না রাজ্য। কোনও রকম সহযোগিতা মিলছে না। প্রসঙ্গত, রামনবমীর মিছিল ঘিরে গোষ্ঠী দ্বন্দ্বে উত্তাল হয়ে ওঠে হাওড়ার শিবপুর, হুগলির রিষড়া-চন্দননগর, উত্তর দিনাজপুরের ডালখোলা৷  এই ঘটনায় জনস্বার্থ মামলা করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী৷ গত ২৭ এপ্রিল এই ঘটনার তদন্তভার এনআইএ-র হাতে তুলে দেয় আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *