প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগে সুপ্রিম স্থগিতাদেশ, এখনই নয় নতুন শিক্ষক নিয়োগ

প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগে সুপ্রিম স্থগিতাদেশ, এখনই নয় নতুন শিক্ষক নিয়োগ

5df34e4ff9ac88c8f64ffe26fe0b3d97

কলকতা: আপাতত প্রাথমিকে নতুন শিক্ষক নিয়োগ নয়৷ প্রাথমিকের চলতি নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। ফলে এখন আর নিয়োগ করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। শুক্রবার এই অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ।

গত বছর ২৯ সেপ্টেম্বর,  কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়ছিলেন, ডিএলএড-এর প্রশিক্ষণরত চাকরিপ্রার্থীদেরও নিয়োগ প্রক্রিয়ায় শামিল করতে হবে। কারণ চাকরিপ্রার্থীদের একাংশ হাই কোর্টে জানিয়েছিলেন, ডিএলএড পরীক্ষায় বিলম্ব হওয়ায় তাঁরা নিয়োগপ্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না। তাঁদের কথা শোনার পরেই ডিএলএড-এর চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের নিয়োগ প্রক্রিয়ায় সামিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

কিন্তু, কলকাতা হাই কোর্টের বিচারপতি সুব্রত তালুকদার এবং সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, নিয়োগের দিনক্ষণ ঘোষণার দিন পর্যন্ত যাঁরা ডিএলএড পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, কেবলমাত্র তাঁরাই নতুনভাবে চালু হওয়া এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। ডিভিশন বেঞ্চের এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীদের একাংশ। তাঁদের হয়ে শুক্রবার আদালতে সওয়াল করেন আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায়। সেই মামলাতেই চলতি নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সর্বোচ্চ আদালত৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *