হিমোগ্লোবিনের মাত্রা কিছুটা কম, রক্ত দেওয়া হয়েছে বুদ্ধদেবকে

হিমোগ্লোবিনের মাত্রা কিছুটা কম, রক্ত দেওয়া হয়েছে বুদ্ধদেবকে

ccabc6b199deb23d54830839e24a9255

কলকাতা: সোমবারের থেকে মঙ্গলবার তিনি কিছুটা ভালো আছেন জানা গিয়েছিল। কিন্তু সঙ্কট যে বুদ্ধদেব ভট্টাচার্যের কাটেনি সেটাও স্পষ্ট ছিল। আজকের শেষ মেডিক্যাল বুলেটিনে জানা গিয়েছে, তাঁকে রক্ত দেওয়া হয়েছে। কারণ বুদ্ধদেবের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের তুলনায় কিছুটা কম ছিল। যদিও তাঁর শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে বলে আশ্বস্ত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

শেষ পাওয়া খবর অনুযায়ী, এদিন সন্ধ্যায় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে রক্ত দেওয়া শুরু হয়। আপাতত তাঁকে এক ইউনিট রক্ত দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। আসলে বুদ্ধদেবের শ্বাস-প্রশ্বাসের সমস্যা, তাই তাঁর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিক বা ১০-এর কাছাকাছি রাখার চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা। এদিকে স্বস্তির খবর এই যে, তাঁর সোডিয়াম-পটাশিয়াম মাত্রা ঠিক রয়েছে। ক্রিয়েটিনিন আগের থেকে নিয়ন্ত্রণে রয়েছে। বর্তমানে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক খাওয়ানো হচ্ছে তাঁকে, অনুমান চলতি সপ্তাহে এই ডোজ চলবে। 

হাসপাতালে ভর্তি হওয়ার দিন থেকে আজ পর্যন্ত বুদ্ধদেব ভট্টাচার্যের যে মেডিক্যাল রিপোর্ট তা বেশ সন্তোষজনক। মাঝে কিছুটা সঙ্কটজনক অবস্থা থাকলেও আপাতত তেমন আশঙ্কার কিছু নেই বলেই জানিয়েছেন চিকিৎসকরা। এই মুহূর্তে একটানা অনেকক্ষণ বাইপ্যাপ সাপোর্ট রাখতে হচ্ছে না তাঁর। নিজে থেকেই শ্বাস-প্রশ্বাস চালাতে পারছেন তিনি। আবার চিকিৎসকদের সঙ্গেও মাঝে মাঝে সমস্যা নিয়ে কথা বলছেন বলেই জানা গিয়েছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *