হাসপাতালে আক্রমণের নিন্দা, ইজরায়েলকে যুদ্ধবিরতি ঘোষণার আর্জি মালালার

হাসপাতালে আক্রমণের নিন্দা, ইজরায়েলকে যুদ্ধবিরতি ঘোষণার আর্জি মালালার

eeb5c63e0d9f9f43573877f98361bd72

গাজা: হামাসের সঙ্গে যুদ্ধে চরম সীমা পর্যন্ত পৌঁছে গিয়েছে ইজরায়েল। তাদের খতম না করা পর্যন্ত দম নেবে না তারা, এমনটা ঘোষণাও করেছে। কিন্তু এমন একটি ঘটনা ঘটেছে গাজায় যাতে বিশ্বজুড়ে তীব্র সমালোচিত হচ্ছে ইজরায়েল। আকাশপথে গাজার হাসপাতালে আক্রমণ করে তারা। ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ৫০০ জনের। এই ইস্যুতে এবার মুখ খুললেন নোবেল জয়ী মালালা ইউসুফজাই। ভিডিও বার্তা দিয়ে তিনি গাজার মানুষের পাশে থাকার আর্জি জানিয়েছেন। 

সোশ্যাল মাধ্যমে ভিডিও বার্তা দিয়ে মালালা বলেছেন, ”গাজার আল-আহলি আরব হাসপাতালে হামলা দেখে আমি আতঙ্কিত। আমি এই ঘটনার তীব্র বিরোধিতা করছি। আমি ইজরায়েল সরকারকে অনুরোধ করছি গাজার মানুষদের চিকিৎসার সুযোগ দেওয়া হোক এবং যুদ্ধ বিরতি ঘোষণা করা হোক। পাশাপাশি আমি তিনটি চ্যারিটি মারফত প্যালেস্টাইনের মানুষের সাহায্যার্থে ৩ লক্ষ ডলার সাহায্য করার কথা জানাচ্ছি।” জানা গিয়েছে, যে হাসপাতালে হামলা হয়েছে সেই হাসপাতালে মূলত চিকিৎসা চলছিল যুদ্ধে আহতদের৷ 

গাজায় এহেন হামলা নিয়ে ইজরায়েলকে বারবার সতর্ক করেছিল রাষ্ট্রপুঞ্জ৷ হুঁশিয়ার করেছিল ইরানও। কিন্তু তারপরেও এমন নৃশংস আক্রমণ ও হত্যাকাণ্ডের পর প্রতিক্রিয়া জানিয়েছে আন্তর্জাতিক মহল৷ যদিও গাজার আল-আহলি আরব হাসপাতালে হামলা চালানোর জন্য ইজরায়েল দোষ চাপিয়েছে প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ বা পিআইজি গোষ্ঠীর ওপর। সংগঠনটি কয়েক দশক পুরনো হলেও এই প্রথমবার সরকারি তাদের ওপর দোষ চাপালো ইজরায়েল। দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তো বটেই, ভারতে নিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূতও এই সংগঠনকে গাজার হাসপাতালে হামলার পিছনে দায়ী করেছেন।    
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *