‘শোনে কি প্রৌঢ়, নাকেমুখে নল দিয়ে’, ধনঞ্জয় প্রসঙ্গ টেনে কাকে নিশানা সুমনের

‘শোনে কি প্রৌঢ়, নাকেমুখে নল দিয়ে’, ধনঞ্জয় প্রসঙ্গ টেনে কাকে নিশানা সুমনের

3acb1e2d28e950cfcce9cac04e6860ba

কলকাতা: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। আগের থেকে তিনি স্থিতিশীল হলেও তাঁর অবস্থা সঙ্কটমুক্ত নয়। এখনও অধিকাংশ সময়ই তিনি চিকিৎসকদের কড়া পর্যবেক্ষণে আছেন। রাজনৈতিক মহল থেকে শুরু করে অনুগামীরা, সকলেই তাঁর সুস্থতা কামনা করে চলেছেন। কিন্তু এর মাঝেও কয়েকজন অতীতের কথা টেনে আক্রমণ শানাচ্ছেন বুদ্ধদেবকে। তাঁর মধ্যে একজন তৃণমূল নেতা কুণাল ঘোষ। এবার বুদ্ধদেবকে নিশানা করলেন শিল্পী কবীর সুমন। যদিও তিনি সরাসরি কারোর নাম নেননি। 

সোশ্যাল মিডিয়ায় কবীর সুমন ধনঞ্জয়ের ফাঁসির প্রসঙ্গ টেনে কবিতা পোস্ট করেছেন। ১৯ বছর আগে ‘ধর্ষক’ ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের ফাঁসি নিয়ে কার্যত তোলপাড় হয়েছিল বাংলা। সেই ঘটনাকেই আবার নিজের লেখায় ফিরিয়ে এনেছেন কবীর সুমন এবং নেটিজেনদের অধিকাংশের মতে তিনি নিশানা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকেই। এই পোস্ট ঘিরেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। কিন্তু ঠিক কী বলেছেন সঙ্গীত শিল্পী? কবীর সুমন পোস্ট করে লিখেছেন, ”নার্সিংহোমে রাত, ধনঞ্জয়ের হাতেই তোমার হাত/ শেষ মুহূর্তে মনে পড়বে কি দাদা, প্রত্যহ স্টেট এক্সপ্রেস ছিল সাদা/… মীরার ভজন শোনে কি প্রৌঢ়, নাকেমুখে নল দিয়ে, ক’দিন পরেই শোনাবে সে গান ধনঞ্জয়কে গিয়ে।” 

Kabir Suman 1

শুধু ধনঞ্জয় প্রসঙ্গ নয়, সুমনের লেখায় উঠে এসেছে নন্দীগ্রাম, হাজরা মোড়ে তৎকালীন কংগ্রেস যুবনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপর হামলার প্রসঙ্গও। নেটিজেনদের দাবি, তিনি যা যা লিখেছেন তাতে সরাসরি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকেই নিশানা করা হয়েছে। এমনই তাঁর স্ত্রীকেও বাদ দেওয়া হয়নি। তাই কবীর সুমনের এই লেখা নিয়ে এখন চাপা উত্তেজনা তৈরি হয়েছে। গতকালই তৃণমূল নেতা কুণাল ঘোষ লিখেছিলেন, ”বুদ্ধবাবুকে মহামানব না বানিয়ে জ্যোতিবাবু এবং তাঁর সময়ের সন্ত্রাস, অপশাসনের কান্ডগুলি মানুষকে মনে করিয়ে দেওয়া উচিত, নতুন প্রজন্মকে জানানো উচিত।”    

Kabir Suman 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *