তালিকায় বৃদ্ধ থেকে শিশু, ডেঙ্গি-মৃত্যুতে রাজ্যে বাড়ছে আতঙ্ক

তালিকায় বৃদ্ধ থেকে শিশু, ডেঙ্গি-মৃত্যুতে রাজ্যে বাড়ছে আতঙ্ক

2c4d9262dfb27c8e09239017df42b84d

কলকাতা: যত দিন এগোচ্ছে রাজ্যের ডেঙ্গি নিয়ে আতঙ্ক বৃদ্ধি পাচ্ছে। শুধু সংক্রমণ নয়, মৃত্যুও বেড়েছে রাজ্যে। শিশু থেকে শুরু করে বয়স্ক, সকলেই আছেন এই তালিকায় তাই ভয় বাড়াটা অস্বাভাবিক নয়। অসমর্থিত সূত্র থেকে জানা গিয়েছে, ইতিমধ্যেই গত কয়েক সপ্তাহের মধ্যে রাজ্যে মশাবাহিত রোগে মৃতের সংখ্যা হয়েছে ১০। আগামী দিনে তা যে আরও বাড়তে পারে তার আশঙ্কা থেকেই গিয়েছে। 

ডেঙ্গি মোকাবিলায় আপাতত একাধিক পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই স্বাস্থ্য-সহ বিভিন্ন দফতরকে নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। জেলা-সহ অন্যান্য জায়গাতেও ডেঙ্গি মোকাবিলায় যাতে খামতি না থাকে, তার জন্য সমস্ত দফতরকে একসঙ্গে সঙ্গবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। পাশাপাশি বিভিন্ন ডেঙ্গিপ্রবণ এলাকা লক্ষাধিক মশারি বিলি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। নবান্ন সূত্রে খবর, বিভিন্ন এলাকায় ডেঙ্গি প্রতিরোধে ৬০০-র ওপর র‍্যাপিড রেসপন্স টিম তৈরি করা হয়েছে, এছাড়া ৯ হাজার চিকিৎসক, নার্স ও প্যারামেডিক্যাল কর্মী-সহ প্রায় ১ লক্ষ ৩০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীকে যুক্ত করা হয়েছে ডেঙ্গি মোকাবিলায়। 

সম্প্রতি দক্ষিণ কলকাতার বেসরকারি এক হাসপাতালে চিকিৎসাধীন থাকা এক মহিলার ডেঙ্গিতে মৃত্যু হয়েছিল। এবার রানাঘাটের নন্দীঘাট গ্রামের এক বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।  এখনও পর্যন্ত নদিয়াতেই ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সর্বাধিক বলে অনুমান করা হচ্ছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *