ভাঙছে বদ্ধমূল ধারণা, মেল নার্সের সংখ্যা বাড়ছে রাজ্যে

ভাঙছে বদ্ধমূল ধারণা, মেল নার্সের সংখ্যা বাড়ছে রাজ্যে

কলকাতা: নার্স শব্দটা শুনলেই আগে স্বাভাবিকভাবেই মহিলাদের কথাই মাথায় আসে। যে কোনও হাসপাতালে বা নার্সিংহোমে নার্স হিসেবে মহিলাদেরই দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রে। যদিও পুরুষরাও নার্স হিসেবে কাজ করেন, তবে তা তুলনায় অল্প সংখ্যক। কিন্তু যত দিন যাচ্ছে এই ধারণা বদলাতে শুরু করেছে।বিষয়টি সাম্প্রতিক পরিসংখ্যানে প্রকাশ পেয়েছে। দেখা গিয়েছে, বর্তমান মেল বা পুরুষ নার্সের সংখ্যা হাসপাতালগুলিতে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। তাও আবার এই রাজ্যে। 

এতদিন কেরল এবং দক্ষিণ ভারতে যুবকদের একাংশ নার্সিং পেশার সঙ্গে যুক্ত হতেন। কিন্তু এখন বাংলার একাধিক যুবক এই কাজে নিজেদের ইচ্ছা প্রকাশ করছেন। মহিলাদের পাশাপাশি পুরুষরা নার্সিং পেশার সঙ্গে যুক্ত হচ্ছেন আগের থেকে অনেক বেশি মাত্রায়। আর এই বিষয়ে উৎসাহ দিচ্ছে রাজ্য সরকার নিজেও। সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর ৩২৫ জন পুরুষ নার্সকে নিয়োগ করেছে। তবে এই নিয়োগ যে শুধু সরকারি ক্ষেত্রে সীমিত তা নয়। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও মেল নার্সের সংখ্যা বাড়ছে। নানা রকম আকথা-কুকথা দূরে সরিয়ে রেখে লিঙ্গ বৈষম্যের বিষয়টি আর এখানে স্থান পাচ্ছে না, এটা উপলব্ধি করে নারী-পুরুষ দুই পক্ষই খুশি। 

আসলে সামাজিক কিছু বদ্ধমূল ধারণা আছে। এই ধারণাগুলির মধ্যে একটি হল নার্স মানেই মেয়ে। ছেলেদের নার্সিং পড়ার সময় অনেকেই অবাক হয়ে যান। অনেকে সমালোচনা করেন। কিন্তু সময় বদলাচ্ছে এখন। শিক্ষাক্ষেত্রেও বিরাট পরিবর্তন আনা হয়েছে। এতদিন ছেলেদের জন্য নার্সিং ট্রেনিং নিয়ে উচ্চশিক্ষার কোনও ব্যবস্থা ছিল না রাজ্যে, তবে এই মুহূর্তে মেল নার্সিং কলেজ তৈরির কথাও ভাবা হয়েছে রাজ্যে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *