বিজেন্ডিয়া! বাম-বিজেপি-কংগ্রেসকে বিঁধতে নয়া শব্দ ব্যবহার মমতার

বিজেন্ডিয়া! বাম-বিজেপি-কংগ্রেসকে বিঁধতে নয়া শব্দ ব্যবহার মমতার

ad163ba01bb503d3196f2e6164b0381c

কলকাতা: পঞ্চায়েত নির্বাচন হয়ে গিয়েছে, জিতেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। তবে তাদের আসল লক্ষ্য ২০২৪ সালের লোকসভা নির্বাচন। তার জন্য এখন থেকেই নানা প্রস্তুতি নিয়েছে তৃণমূল। কেন্দ্রের বিজেপি সরকারকে হারাতে ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’ জোটে সামিল হয়েছে তারা। জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে বাম-কংগ্রেস, তৃণমূল এক মঞ্চে আসছে। কিন্তু বাংলায় কী অবস্থা? বঙ্গেও কি তারা এক মঞ্চে? একেবারেই নয়। বরং রাজ্যে বিরোধী দলকে বিঁধতে নয়া শব্দের ব্যবহার করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘বিশ্ব আদিবাসী দিবস’ উপলক্ষ্যে বুধবার ঝাড়গ্রামে সরকারি পরিষেবা বিতরণ কর্মসূচিতে যোগ দেন তিনি। সেখান থেকেই নিশানা করেন বিরোধীদের। 

মমতা বলেন, কেন্দ্রে বিজেপি হারাতে ইন্ডিয়া এসেছে, আর বাংলায় বিজেন্ডিয়া হচ্ছে! তাঁর কথায়, বঙ্গে রাম, বাম, কংগ্রেস সব এক হয়ে গিয়েছে। দুর্ভাগ্যের বিষয়, ওখানে ‘ইন্ডিয়া’ আর এখানে ‘বিজেন্ডিয়া’। মূলত সিপিএম এবং কংগ্রেসকে তোপ দেগে তাঁর মন্তব্য, তাদের লজ্জা করে না, তারা বিজেপির সঙ্গে বসে আছে। মানুষের একটা নীতি থাকে। সেই নীতিটা মেনে চলতে হয়। এরা কোনও কিছুই মানে না। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, কংগ্রেস এবং বামেরা বাংলায় বিজেপির সঙ্গে হাত মিলিয়ে তৃণমূল বিরোধিতায় মত্ত হয়ে আছে। তবে তৃণমূলের মূল লড়াই যে বিজেপির সঙ্গেই তা স্পষ্ট করে দিয়েছেন তিনি।  

জাতীয় স্তরে সখ্যতা বজায় রাখলেও এর আগে একাধিকবার সিপিএম এবং কংগ্রেসকে নিশানা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিন দলই যে একে অপরের দোসর তা বলতেও থামেননি তিনি। তাছাড়া একসঙ্গে তিন দলকে একহাত নিয়ে জগাই-মাধাই-গদাইও বলতে বাকি রাখেননি মমতা। এদিন ঝাড়গ্রাম থেকে সেই একই ঝাঁজ দেখা গেল তাঁর কথায়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *