চাকরি ছাড়লেই সংস্থার তরফ থেকে মিলবে ৭৭ লক্ষ টাকা, ব্যাপারটা কি?

চাকরি ছাড়লেই সংস্থার তরফ থেকে মিলবে ৭৭ লক্ষ টাকা, ব্যাপারটা কি?

74f1651566372bd48e84d4066c675a4f

সান ফ্রান্সিস্কো: চাকরি ছাড়লেই মিলবে এক লক্ষ মার্কিন ডলার পুরস্কার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭৭ লক্ষ ৬৬ হাজার টাকা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর একটি বেসরকারি সংস্থা তাদের কর্মীদের জন্য এমন বিশেষ ঘোষণা করেছে। ওই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে সংস্থার কোনও কর্মী যদি চাকরি ছেড়ে যেতে চান তাহলে সংস্থার পক্ষ থেকে মোটা অংকের এই পুরস্কার তুলে দেওয়া হবে সংশ্লিষ্ট সেই কর্মীদের হাতে। কিন্তু এক্ষেত্রে রয়েছে ছোট্ট একটি টুইস্ট। এই টাকা পেতে হলে কর্মীদের সংস্থার একটি শর্ত মানতে হবে। আর সেই শর্তের কথা শুনলে অনেকেই অবাক হবেন।

ওই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যদি চাকরি ছাড়ার পর সংশ্লিষ্ট সেই কর্মী এক বছরের মধ্যে তার নিজস্ব একটি ব্যবসা শুরু করেন তবে এই সংস্থার তরফ থেকে ওই অর্থ সাহায্য করা হবে। চাকরি ছেড়ে ব্যবসা শুরু করতে হবে এমন শর্তেই মিলবে এক লক্ষ মিলিয়ন ডলার। যে সংস্থা সম্প্রতি এই বিশেষ শর্তের কথা জানিয়েছে সেই বেসরকারি সংস্থার নাম ল্যাটিস। এই সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে, যেসব কর্মী চাকরির জন্য ব্যবসা শুরু করবেন সেই ব্যবসায় সংস্থার ২ শতাংশ অংশীদারিত্ব থাকবে। তবে এক্ষেত্রে যদি ব্যবসার মোট মূল্যায়ন ৫ মিলিয়ন ডলারের বেশি হয় তবে দুই শতাংশের কম অংশীদারিত্ব হলেও চলবে।

সংশ্লিষ্ট এই সংস্থাটি শর্তের কথা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে স্থানীয় সংবাদপত্র এবং ম্যাগাজিনে। আর তারপরেই কার্যত আলোড়ন পড়ে গিয়েছে চতুর্দিকে। জানা গিয়েছে এখন পর্যন্ত ল্যাটিসের দুজন কর্মী এই তহবিল ব্যবহার করেছেন। কোম্পানির টাকায় ওই সংস্থার একজন কর্মী মার্কেটিং স্টার্ট আপ শুরু করেছেন এবং অন্যজন একটি ডাটা ফার্ম খুলেছেন বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই তারা তাদের এই ব্যবসার হাত ধরে বেশ লাভের মুখ দেখেছেন। আর তাই কর্মীদের বাড়তি সুযোগ সুবিধা হিসেবে এই আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *