অন্য প্যালেস্টিনীয় ভূখণ্ডেও হামলা ইজরায়েলের, উত্তপ্ত লেবানন সীমান্তও

অন্য প্যালেস্টিনীয় ভূখণ্ডেও হামলা ইজরায়েলের, উত্তপ্ত লেবানন সীমান্তও

331213dcb988ad5ea3f6180d3461d52f

গাজা: হামাস আক্রমণ করার পর থেকে গাজা স্ট্রিপে ক্রমাগত হামলা চালাচ্ছে ইজরায়েল সেনা। এই মুহূর্তে গাজা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গতকাল এক হাসপাতালে আক্রমণ করা হয়েছে যা নিয়ে বিশ্ব তোলপাড়। এই আবহে জানা গেল শুধু গাজা নয়, আরও এক প্যালেস্টিনীয় ভূখণ্ডেও হামলা চালিয়েছে ইজরায়েল সেনা। সেটি হল জেরুসালেম লাগোয়া ওয়েস্ট ব্যাঙ্কের প্যালেস্টিনীয় কলোনি। এছাড়াও লেবানন সীমান্তও বিশাল উত্তপ্ত কয়েকদিন ধরেই। 

প্যালেস্টিনীয়দের জন্য যে দুটি ভূখণ্ড রয়েছে তার মধ্যে একটি হল এই ওয়েস্ট ব্যাঙ্ক। গাজা নিয়ন্ত্রণ করে হামাস বাহিনী আর ওয়েস্ট ব্যাঙ্ক নিয়ন্ত্রণ করে ‘ফাতা’-র নেতৃত্বধীন জোট ‘প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন’ বা পিএলও। এতদিন ক্রমাগত গাজায় আক্রমণ হলেও ওয়েস্ট ব্যাঙ্ক সেভাবে আক্রমণের মুখে পড়েনি। এবার পড়ল। ওয়েস্ট ব্যাঙ্কের পাশাপাশি, উত্তরের লেবানন সীমান্তেও অভিযান শুরু করেছে তেল আভিভ। লেবাননের জঙ্গি গোষ্ঠী ‘হিজবুল্লা’ আগে থেকেই ইজরায়েলকে শাসিয়ে রেখেছিল। এখন সেই উত্তাপ বাড়তে বাড়তে সংঘর্ষের দিকেই গিয়েছে। 

এদিকে গাজায় হামাস ছাড়া আরও এক জঙ্গি গোষ্ঠীর কথা বলেছে ইজরায়েল। আল-আহলি আরব হাসপাতালে হামলা চালানোর জন্য তারা দোষ চাপিয়েছে প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ বা পিআইজি গোষ্ঠীর ওপর। সংগঠনটি কয়েক দশক পুরনো হলেও এই প্রথমবার সরকারি তাদের ওপর দোষ চাপালো ইজরায়েল। দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তো বটেই, ভারতে নিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূতও এই সংগঠনকে গাজার হাসপাতালে হামলার পিছনে দায়ী করেছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *