কালিম্পংয়েও বুলডোজারের পরামর্শ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, অবৈধ নির্মাণে কড়া পদক্ষেপ

কালিম্পংয়েও বুলডোজারের পরামর্শ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, অবৈধ নির্মাণে কড়া পদক্ষেপ

3dbdbb00e97c4f49629361e564d109c7

কলকাতা: কয়েক দিন আগের কথা। কলকাতার মানিকতলার একটি অবৈধ নির্মাণ সংক্রান্ত মামলায় বুলডোজার ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, নির্মাণ ভাঙতে প্রয়োজনে যোগী আদিত্যনাথের কাছ থেকে বুলডোজার ভাড়া করতে হবে। কলকাতার পর এবার কালিম্পং-এর এক মামলায় আবারও একই নিদান দিলেন তিনি! আরও একটি বেআইনি নির্মাণ ভাঙতে বুলডোজার ব্যবহারের পরামর্শ তাঁর। 

কালিম্পং পুরসভার অনুমতি না নিয়ে বেআইনি ভাবে একটি নির্মাণ করা হয়েছে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা করেন এক স্থানীয় বাসিন্দা। সেই মামলার প্রেক্ষিতে কালিম্পং পুরসভাকে পাঁচ দিনের মধ্যে বেআইনি নির্মাণ ভাঙতে নির্দেশ দেন বিচারপতি। তাঁর নির্দেশ, আগামী ২২ আগস্টের মধ্যে ওই বেআইনি নির্মাণ ভাঙতে হবে। তা না হলে স্বতঃপ্রণোদিত ভাবে আদালত অবমাননার মামলা করা হবে পুরসভার বিরুদ্ধে। এই নির্মাণ ভাঙতেই বুলডোজার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি।  

মামলাকারীর বক্তব্য ছিল, পাহাড়ি এলাকায় এই ধরণের নির্মাণ বিপদ ডেকে আনতে পারে। ওই নির্মাণের ওপরের অংশে একটি স্কুলও রয়েছে। সেই প্রেক্ষিতেই গত সোমবার ওই নির্মাণটি রাত ১২টার মধ্যে ভাঙার নির্দেশ দেয় আদালত। তবে অভিযোগ, আদালতের নির্দেশের পরেও বেআইনি নির্মাণটি সম্পূর্ন ভাঙা হয়নি। ফলে বিষয়টি নিয়ে ফের আদালতের দৃষ্টি আকর্ষণ করেন মামলাকারী। 

কেন আদালতের নির্দেশ কার্যকর করা হয়নি তা জানতে পুরসভার এক্সিকিউটিভ অফিসারকে তলব করা হয়েছিল। অফিসার আদালতে সশরীরে হাজিরা দিয়ে জানান, প্রাথমিক ভাবে কিছু অংশ বেআইনি নির্মাণ করা হয়েছিল মনে করা হয়। পরে দেখা যায় পাহাড়ের কোলে ওই ভবনটি সম্পূর্ণ বেআইনি ভাবে নির্মাণ করা হয়েছে। ফলে পুরসভার অতিরিক্ত সময় লাগবে। বিচারপতির নির্দেশ, আগামী ২২ আগস্ট বিকেল ৪টের মধ্যে ওই ভবনটি ভাঙতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *