ডমিসিল সার্টিফিকেট নিয়ে বড় সিদ্ধান্ত, সেনায় ভুয়ো নিয়োগ মামলায় কড়া হাইকোর্ট

ডমিসিল সার্টিফিকেট নিয়ে বড় সিদ্ধান্ত, সেনায় ভুয়ো নিয়োগ মামলায় কড়া হাইকোর্ট

4bb40f1ffbe2a946a4018a45d1847cf1

কলকাতা: ভারতীয় সেনায় ভুয়ো নিয়োগ মামলায় নয়া মোড়। কয়েক দিন আগেই এই মামলায় আরও একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় বড় নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। জানানো হয়েছে, আধা সেনায় নিয়োগের আগে যাচাই করতে হবে ডমিসিল সার্টিফিকেট। পাশাপাশি আধা সেনার তরফে কোনও তথ্য চাওয়া হলে রাজ্য স্বরাষ্ট্র সচিবকে অবিলম্বে তা দিতে হবে তাঁদের। 

ভারতীয় সেনায় কাজ করছে পাক নাগরিক, এমনই চাঞ্চল্যকর দাবি করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন হুগলির বাসিন্দা বিষ্ণু চৌধুরী। সেই মামলায় ইতিমধ্যেই তদন্ত করছে সিবিআই। এছাড়া এই ইস্যুতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। মামলাকারীর দাবি ছিল, ভুয়ো ডমিসিল সার্টিফিকেট দিয়ে অনেকেই সেনা বাহিনীতে নিয়োগ পেয়ে যাচ্ছেন। তাই এই বিষয় নিয়ে বিশেষ পদক্ষেপ নেওয়া উচিত। মামলাকারী জানান, আধা সেনার কনস্টেবল পদে ডমিসিল সার্টিফিকেট জাল করে একাধিক নিয়োগের তথ্য সামনে এসেছে। অন্তত চারটি ডমিসিল সার্টিফিকেট তিনি এদিন আদালতে জমা দিয়ে দাবি করেন, এই সার্টিফিকেটগুলি যাচাইয়ের কোনও ব্যবস্থা নেই। বিভিন্ন জেলা থেকে এসডিও’রা যে সার্টিফিকেট দিচ্ছে তাকেই গ্রহণ করছে আধাসেনা কর্তৃপক্ষ। 

এই দাবির প্রেক্ষিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ আজ নির্দেশ দিয়েছে, আধাসেনায় কনস্টেবল পদে নিয়োগের ক্ষেত্রে সমস্ত ডমিসিল সার্টিফিকেট খতিয়ে দেখতে হবে কর্তৃপক্ষকে এবং সেই কাজে সহযোগিতা করবে রাজ্য স্বরাষ্ট্র দফতর। একই সঙ্গে, এই সংক্রান্ত ঘটনায় নতুন কোনও অভিযোগ এলে তা দ্রুত সিবিআইকে জানাতে হবে রাজ্যকে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *