আর তো ক’টা দিন, তার পর চলে যেতে হবে! কীসের ইঙ্গিত বিচারপতির

আর তো ক’টা দিন, তার পর চলে যেতে হবে! কীসের ইঙ্গিত বিচারপতির

8035f6303a82b421c096a4c1a56dfa0b

কলকাতা: খুব অল্প দিনের মধ্যে তিনি বিরাট জনপ্রিয় হয়েছেন তা বলাই যায়। কলকাটা হাইকোর্টের একজন বিচারপতি হয়ে তিনি আমজনতার ‘ভগবান’ হয়ে গিয়েছিলেন। নিয়োগ দুর্নীতি কাণ্ডে তিনি একের পর এক সাহসী পদক্ষেপ নিয়েছে। তাঁর বহু সিদ্ধান্ত মামলার মোড় ঘুরিয়েছে। সেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আচমকা ‘চলে যাওয়ার’ কথা বললেন! মঙ্গলাবর প্রাথমিক শিক্ষা সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল তাঁর এজলাসে। সেই শুনানি শেষে তিনি যা বললেন তা বড় কিছু ইঙ্গিত দিল। 

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন, ”আর ক’টা দিন আছি। তার পর চলে যেতে হবে। যাওয়ার আগে কিছু করে যাব।” এজলাসে উপস্থিত এক আইনজীবী এই কথা শুনে হাসির ছলে বলেন, ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’। তার প্রেক্ষিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় পাল্টা বলেন, ‘দীর্ঘজীবী হতেই হবে’। মনে রাখতে হবে, রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে নিজাম প্যালেসে তলব করানোই হোক বা তৎকালীন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে তাঁর কন্যা-সহ কলকাতায় ডেকে পাঠানো, সব নির্দেশই দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাছাড়া ববিতা সরকারের চাকরি নিয়ে যা যা ঘটনা তা তো এই বিচারপতির এজলাসেই। এছাড়া টেট সহ নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক রায় তিনি দিয়েছেন। 

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আদালতে না থাকা মানে কী তা বুঝতে পারছে বঙ্গের আম জনতা। কিন্তু তিনি কোথায় যাওয়ার কথা বলছেন? আসলে বিষয়টি একদমই ভয়ের কিছু নয়। বিষয় হল, আগামী বছরের আগস্টে মাসে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কার্যকালের মেয়াদ শেষ হবে, তিনি অবসর নেবেন। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *