হাত-পা কাঁপছে থরথরিয়ে, ফের ভাইরাল পুতিনের ভিডিও

হাত-পা কাঁপছে থরথরিয়ে, ফের ভাইরাল পুতিনের ভিডিও

d9c2d36e65e116f127f8ebd8b61d51b1

মস্কো: হাত-পা কাঁপছে থরথরিয়ে। এমনকি এক জায়গায় স্থির হয়ে দাঁড়াতেও পারছেন না। দাঁড়িয়ে দাঁড়িয়ে দুলছেন সামনে-পিছনে। সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে রাশিয়ার রাষ্ট্রপ্রধান তথা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা দেখে কার্যত আঁতকে উঠেছে বিশ্ববাসী। বিগত বেশ কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে পুতিনের শারীরিক অবস্থা নিয়ে একগুচ্ছ কানাঘুষো। কখনো শোনা যাচ্ছে পুতিন নাকি ক্যান্সারে আক্রান্ত, কোনও কোনও বিদেশি সংবাদমাধ্যমে আবার দাবি করছেন দৃষ্টিশক্তি হারিয়ে প্রায় অন্ধ হতে বসেছেন পুতিন। যদিও পুতিনের শারীরিক অসুস্থতা নিয়ে রীতিমতো মুখে কুলুপ এঁটেছে মস্কো। বিষয়টি নিয়ে তাঁকে বাড়তি কোনো জল্পনা না হয় তার জন্য ইতিমধ্যেই সরকারি বিবৃতি দিয়ে রাশিয়ার বিদেশমন্ত্রী পুরো বিষয়টাকে নিহাত গুজব বলে উড়িয়ে দিয়েছেন। কিন্তু, সাম্প্রতিককালে রাশিয়ার রাষ্ট্রপ্রধানের যতগুলি ভিডিও প্রকাশ এসেছে প্রায় সব কটিতেই কিছু-না-কিছু অস্থিরতা কিংবা অসুস্থতার ইঙ্গিত দিয়েছে পুতিনের ভাবভঙ্গি। সম্প্রতি সামনে এসেছে এরকমই আরো একটি ভিডিও। যেখানে দেখা গিয়েছে এক জায়গায় দাঁড়াতে পর্যন্ত পারছেন না রাশিয়ার শাসক প্রধান। এমনকি বেশিক্ষণ দাড়িয়ে থাকতে রীতিমতো তার কষ্ট হচ্ছে বলেই প্রাথমিকভাবে ওই ভিডিও দেখে মনে হচ্ছে।

সম্প্রতি পুতিনের একটি ভিডিও ভাইরাল হয়েছে যে ভিডিও দেখে ফের মাথাচাড়া দিয়েছে জল্পনা। নিউইয়র্ক পোষ্টের প্রতিবেদন অনুসারে, ক্রেমলিনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সম্প্রতি উপস্থিত ছিলেন রুশ প্রেসিডেন্ট। সেখানেই ফিল্ম মেকার নিকিতা মিখাইলোভের হাতে রুশ ফেডারেশনের রাষ্ট্রীয় পুরস্কার তুলে দেন পুতিন। এই সময় দেখা যায় পুরস্কার দিতে গিয়ে রীতীমতো হাত-পা কাঁপছে পুতিনের। এমনকি পডিয়ামের পাশে স্থির হয়ে দাঁড়াতে পর্যন্ত পারছেন না তিনি। এই ভিডিও প্রকাশ্যে আসতেই ফের রাশিয়ার রাষ্ট্রপ্রধানের শারীরিক সুস্থতা নিয়ে মাথাচাড়া দিয়েছে একগুচ্ছ প্রশ্ন। যদিও এই ভিডিওটি কতটা সত্যি তা নিয়েও যথেষ্ট প্রশ্ন উঠছে বলে খবর।

ভাইরাল হওয়া ভিডিওতে প্রথমে দেখা যায় এক ব্যক্তি যখন বক্তব্য রাখছিলেন তখন তার পাশে দাঁড়িয়েছিলেন পুতিন। সেই সময় তাকে অস্বাভাবিক ভাবে দুলতে দেখা যায়। এরপর তিনি নিজে যখন মাইকের সামনে আসেন তখনও দেখা যায় তার পা দুটি অস্বাভাবিক ভাবে কাঁপছে, কখনো বা সেটা হাঁটুর কাছ থেকে নিজের থেকেই মুচড়ে যাচ্ছে। এর পরেই বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করেছে যে, সম্প্রতি পুতিনের স্বাস্থ্যের অবনতি হয়েছে। ‘দা পোস্ট’ নামের একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে আবার এও বলা হয়েছে যে পুতিনের স্বাস্থ্যের অবনতি হওয়ায় ডাক্তাররা এই মুহূর্তে তাঁকে জনসমক্ষে না আসার পরামর্শ দিয়েছেন।

 

বিগত কয়েক দিন ধরেই পুতিনের স্বাস্থ্য নিয়ে একাধিক জল্পনার কথা উঠে এসেছে। মার্কিন পত্রিকা ‘দ্য নিউ লাইনস’ ম্যাগাজিনের একটি সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পুতিনের ব্লাড ক্যান্সার হয়েছে। মূলত সেই কারণে তার চোখে-মুখে শারীরিক অসুস্থতার ছাপ পড়েছে বলে দাবি করা হয়। বলা হয় যে ক্যান্সার আক্রান্ত হওয়ার পর থেকেই পুতিনের মুখ ফুলে গিয়েছে। এমনকি একটানা দাঁড়িয়ে থাকতে কিংবা বসে থাকতেও সমস্যা হচ্ছে তার। তবে এই সম্পর্কে এখনো পর্যন্ত মস্কোর তরফ থেকে কোনো বার্তা দেওয়া হয়নি। ফলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের এই প্রতিবেদনের তথ্যগুলি কতটা সত্য তা নিয়েও প্রশ্ন থেকেই যাচ্ছে।
 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *