ডিভোর্স মামলারও কি সমাধান? ‘পাড়ায় সমাধান’ প্রকল্প নিয়ে প্রশ্ন আদালতের

ডিভোর্স মামলারও কি সমাধান? ‘পাড়ায় সমাধান’ প্রকল্প নিয়ে প্রশ্ন আদালতের

d4e3bf00e0250202271f74484ad43aec

কলকাতা: রাজ্যের সরকারের একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম প্রকল্প হল ‘পাড়ায় সমাধান’। কিন্তু সম্প্রতি এই প্রকল্পকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি হয়েছে কারণ এই প্রকল্পের শিবির থেকে ৮৭ জন শিক্ষককে বদলি করা হয়েছে। তা নিয়ে কলকাতা হাইকোর্টেই একটি মামলা করেছিলেন এক শিক্ষিকা। সেই মামলার শুনানিতে হাইকোর্টের বিচারপতি জানতে চেয়েছেন এই প্রকল্পে ডিভোর্স মামলারও সমাধান হয় কিনা! একই সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের কাছে শিক্ষক বদলির বিষয়ে বিস্তারিত রিপোর্ট চেয়েছে হাইকোর্ট। 

মামলাকারী শিক্ষিকা আদালতে জানিয়েছেন, তিনি হাওড়ার উলুবেরিয়ার বাসিন্দা। তবে তাঁকে চাকরি করতে হয় মালদহে। পারিবারিক কিছু সমস্যার কারণে তিনি বদলির জন্য আবেদন জানিয়েছিলেন শিক্ষা দফতরে। কিন্তু তেমন কোনও পদক্ষেপ করা হয়নি তাঁর ইস্যুতে। অভিযোগ, শিক্ষা দফতর থেকে তাঁর বিষয়ে কিছু করা না হলেও, পাড়ায় সমাধান প্রকল্পের শিবিরে ৮৭ জন শিক্ষককে বদলি করা হয়েছে। এমনভাবে শিক্ষক বদলি কী ভাবে সম্ভব তা জানতে চেয়েই এই মামলা করেন তিনি। হাইকোর্টের বিচারপতি এই অভিযোগ পেয়েই অবাক হয়ে যান। তাঁর কথায়, শত শত শিক্ষক আদালতের দ্বারস্থ হচ্ছেন বদলির জন্য। তাহলে তাদের বদলি তো পাড়ায় টেবিল থেকেই করা যায়। 

এই মামলায় রাজ্য সরকারের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিলেন বিচারপতি। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে রিপোর্ট পেশ করে রাজ্য সরকার। কিন্তু কলকাতা হাইকোর্ট সেই রিপোর্টে সন্তুষ্ট না হওয়ায় ফের রিপোর্ট দিতে বলেছে আদালত। আগামী ২৮ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *