১২২ বছর পর বাংলাদেশে ভয়াবহ বন্যা, ভিটেছাড়া ক্ষতিগ্রস্ত ৪০ লক্ষ মানুষ

গত ১২২ বছরে বাংলাদেশে দেখা দিয়েছে অভূতপূর্ব বন্যা পরিস্থিতি৷ মৃত ২৫জন, বন্যার জেরে ক্ষতিগ্রস্ত ৪০ লক্ষ মানুষ৷ বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে বন্যার অন্যতম এক কারণ জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তন৷
ভারতের উত্তর-পূর্বাঞ্চলে তুমুল বৃষ্টিও বাংলাদেশে বন্যার অন্যতম কারণ৷
পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে সেনাবাহিনী ও নৌ-বাহিনী৷

e8073cba130d4388b67e754cbe404890

ঢাকা: বাংলাদেশ এখন ভয়াবহ বন্যা পরিস্থিতির শিকার। গত ১২২ বছরের ইতিহাসে এধরনের বিপর্যয় দেখা যায়নি বলে জানা গিয়েছে। ইতিমধ্যে বন্যা কবলিত এলাকাগুলিতে অন্তত ২৫জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৪০ লক্ষের বেশি মানুষ। পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে সেনাবাহিনী এবং নৌবাহিনী। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে তুমুল বৃষ্টির জন্যে বাংলাদেশে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে ঘনঘন বন্যার অন্যতম কারণ জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনও।
 

বাংলাদেশ ভয়াবহ বন্যা পরিস্থিতির শিকার। এপর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যার জেরে ক্ষতিগ্রস্ত ৪০ লক্ষের বেশি মানুষ। কেন এই ভয়াবহ বন্যা? এব্যাপারে বিশেষজ্ঞদের মত, বাংলাদেশে বন্যার অন্যতম এক কারণ জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনও। বন্যার জেরে স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত। বন্যা কবলিত এলাকার স্কুলগুলোতে আশ্রয় দেওয়া হয়েছে দুর্গত মানুষজনকে। আচমকা বন্যায় ত্রাণ শিবিরগুলোতে আশ্রিত বহু মানুষ প্রাণ বাঁচাতে নিঃসম্বল অবস্থায় ঘর ছেড়েছেন। ত্রাণ শিবিরে আশ্রয় নেওয়া মানুষজন জানিয়েছেন তাঁদের বিপন্ন পরিস্থিতির কথা।

বাংলাদেশ সরকার জানিয়েছে, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট এবং সুনামগঞ্জ বন্যার জেরে গোটা দেশ থেকে এখন বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ভারতের উত্তর-পূর্বের রাজ্য অসম-মেঘালয়ে তুমুল বৃষ্টির প্রভাবে বাংলাদেশে এই বিপর্যয় দেখা দিয়েছে বলে বাংলাদেশ সরকার জানিয়েছে। ক্রমাগত বাড়ছে নদীগুলির জল। সিলেট এবং সুনামগঞ্জের বহু এলাকা এখন বিদ্যুতের সংযোগহীন।  বাসিন্দারা রয়েছেন অন্ধকারে। অন্যদিকে, উত্তরবঙ্গ লাগোয়া রংপুর ছাড়াও জলমগ্ন বাংলাদেশের বেশ কিছু এলাকা। এই এলাকাগুলোর মধ্যে রয়েছে বগুড়া, জামালপুর, লালমনিরহাট কিংবা গাইবান্ধার মতো এলাকা। বন্যার জেরে বন্ধ মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা।  চলতি বছর এনিয়ে তৃতীয় দফায় বন্যার কবলে পড়ল বাংলাদেশ।

বাংলাদেশ জুড়ে বর্তমানে যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা অভূতপূর্ব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, ১২২ বছরের ইতিহাসে এই পরিস্থিতি দেখা যায়নি।
সূত্রের খবর, বাংলাদেশে বন্যা পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। লক্ষ লক্ষ মানুষ এখন জলবন্দি। সেনাবাহিনী এবং নৌবাহিনী উদ্ধারের কাজ চালাচ্ছে। এছাড়া বন্যা কবলিতদের উদ্ধারের কাজ চালানো হচ্ছে হেলিকপ্টারের মাধ্যমে। বাংলাদেশ জুড়ে চলছে ভারী বর্ষণ। সেইসঙ্গে বজ্রপাত। বাংলাদেশ সরকার এখন দেশজুড়ে চলা বিপর্যয়ের মোকাবিলা করবে কীভাবে সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *