কাজ কি মানুষকে বোকা বানানো? সিবিআই রিপোর্ট দেখে ধৈর্যের বাঁধ ভাঙল বিচারপতির

কাজ কি মানুষকে বোকা বানানো? সিবিআই রিপোর্ট দেখে ধৈর্যের বাঁধ ভাঙল বিচারপতির

3dbdbb00e97c4f49629361e564d109c7

কলকাতা: ওএমআর শিট মামলায় সিবিআইয়ের জমা করা কেস ডাইরি খতিয়ে দেখে ফের ক্ষোভে ফেটে পড়লেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফের একবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে ‘ধমক’ দিয়ে তাঁর প্রশ্ন, ‘আপনাদের কাজ কি মানুষকে বোকা বানানো?’ এই মামলার তদন্তে সিবিআইয়ের যে ভূমিকা তাতে বিস্মিত হয়েছেন বিচারপতি। 

প্রাথমিকের ওএমআর শিট মামলায় বিচারপতি গতকালই তিরস্কার করে বলেছিলেন, সিবিআইয়ের পারফরম্যান্স খুবই খারাপ। তারা ‘ফেল’ করেছে সারা ভারতবর্ষ জানুক। আর বুধবার যেন সহ্যের সীমা আরও ছাড়িয়েছে তাঁর। বিচারপতি গঙ্গোপাধ্যায় এদিন বলেন, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে যে টাকার লেনদেন হয়েছে সেই বিষয়ে প্রয়োজনীয় প্রশ্ন জিজ্ঞাসাই করেনি সিবিআই। পাশাপাশি যে সমস্ত প্রার্থীরা যোগ্য নয়, যারা পরীক্ষায় উত্তীর্ণ না হয়ে টাকা দিয়ে চাকরি পেয়েছে তাদের জিজ্ঞাসাবাদে তেমন কোনও সদর্থক প্রশ্নই নেই। তাঁর পর্যবেক্ষণ, সিবিআই আদালতের সঙ্গে খেলছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে এই বিপুল দুর্নীতির বিষয়ে তদন্ত করছে না। 

এই ইস্যুতে বিচারপতি আরও বলেন, প্রাথমিক শিক্ষা নিয়োগ টাকার বিনিময়ে হয়েছে। অযোগ্য প্রার্থীরা টাকার বিনিময়ে চাকরি পেয়েছেন তা জলের মতো পরিষ্কার। কিন্তু সিবিআইয়ের যে মনোভাব নিয়ে তদন্ত করা উচিত ছিল, সেভাবে তদন্ত তারা করেনি। যে কারণে আদালত আশাহত হয়েছে। তাঁর আরও সংযোজন, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই মামলায় প্রথম সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। এক বছর অতিক্রম হয়ে গেলেও প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় সেভাবে উল্লেখযোগ্য কিছু করতে পারেনি সিবিআই। আগামী ৪ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি। সেদিন নতুন রিপোর্ট দিতে হবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *