ভারতের MBBS ডিগ্রি নিয়ে এ বার প্রযোজ্য বিদেশেও! মিলল আন্তর্জাতিক ছাড়পত্র

ভারতের MBBS ডিগ্রি নিয়ে এ বার প্রযোজ্য বিদেশেও! মিলল আন্তর্জাতিক ছাড়পত্র

4b87cc7b5f2fbe3c6117f3f139f34887

 নয়াদিল্লি:  ভারতের এমবিবিএস ডিগ্রি এ বার প্রযোজ্য হবে বিদেশেও৷ আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে গিয়ে এবার চিকিৎসা করতে পারবেন ভারতের চিকিৎসকরাও৷ ভারতের ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি)-কে ১০ বছরের জন্য ছাড়পত্র দিল ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন (ডব্লিউএফএমই)। প্রেস বিজ্ঞপ্তি জারি করে এনএমসি-কে ছাড়পত্র দেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

মন্ত্রক সূত্রে খবর, জাতীয় মেডিক্যাল কমিশনকে ডব্লিউএফএমই ছাড়পত্র দেওয়ায় ভারতীয় চিকিৎসকরা এবার থেকে বিদেশে গিয়েও চিকিৎসা করতে পারবেন। এছাড়াও কেউ যদি উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিতে চান, তাতেও আর কোনও বাধা থাকবে না। দেশের ৭০৬টি মেডিক্যাল কলেজ ডব্লিউএফএমই-র মান্যতা পেয়েছে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে৷ দেশে নতুন মেডিক্যাল কলেজ গড়ে উঠলে, তারাও কী এই ছাড়পত্র পাবে? মন্ত্রক সূত্রে খবর, দেশে নতুন কোনও মেডিক্যাল কলেজ গড়ে উঠলে তাদেরও আন্তর্জাতিক মেডিক্যাল ফেডারেশনের ছাড়পত্র দেওয়া হবে। এই মান্যতা দেশীয় ডাক্তারদের কাছে বিদেশে গিয়ে চিকিৎসা করার পথ খুলে দিল৷ একই ভাবে বিদেশ থেকেও ডাক্তারি পড়তে আসা যাবে ভারতে৷  এখান থেকে যে ডাক্তারি ডিগ্রি মিলবে, তা নিয়ে নিজের দেশে ফিরে গিয়েও চিকিৎসা করতে পারবেন তাঁরা।

মন্ত্রক মনে করছে, আন্তর্জাতিক চিকিৎসা ফেডারেশনের ছাড়পত্র শুধুমাত্র এ দেশের চিকিৎসকদের সুবিধাই দেবে না, এতে দেশের চিকিৎসা শিক্ষার মানোন্নয়নও হবে। বিদেশের চিকিৎসাবিজ্ঞানের সঙ্গেও আমাদের পরিচিতি ঘটবে। এ দেশের মেডিক্যাল কলেজগুলিরও আন্তর্জাতিক পরিচিত মিলবে। যা চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রেও বড় প্রাপ্তি৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *