অচলাবস্থার আশঙ্কা, ফরাসি পার্লামেন্ট সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রো

অচলাবস্থার আশঙ্কা, ফরাসি পার্লামেন্ট সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রো

7b20d505d6be2b66813933f90b1ea522

প্যারিস: দেশজুড়ে বড়সড় অচলাবস্থার আশঙ্কা। পুনর্নির্বাচিত হওয়ার দু’মাসের মধ্যেই পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠতা হারালেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। জানা যাচ্ছে রবিবার, ফরাসির পার্লামেন্টে নির্বাচন ছিল। আর সেই নির্বাচনেই ম্যাক্রোর দলকে পরাজিত করেছে বামপন্থী জোট। 

উল্লেখ্য এই মুহূর্তে ফ্রান্সের পার্লামেন্টে মোট আসন সংখ্যা ৫৭৭। সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে ম্যাক্রোর দলকে ২৮৯টি আসন দখল করতে হত। কিন্তু দ্বিতীয় দফার ভোট গণনা শেষে ম্যাক্রোর দল পেয়েছেন ২০০-২৬০ টি আসন। অন্যদিকে ম্যাক্রোর প্রতিদ্বন্ধী বামপন্থী জোট সংসদের মোট আসনের মধ্যে ১৪৯ থেকে ২০০ টি আসন দখল করেছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই, ম্যাক্রো সরকারের মুখপাত্র অলিভিয়া জর্জিয়া এই পরাজয়ের কথা স্বীকার করে বিবৃতি দিয়েছেন, যে সংখ্যক আসন তারা পাওয়ার আশা করেছিলেন সেই সংখ্যক আসনে তারা জয় পাননি।

উল্লেখ্য চলতি বছরের এপ্রিল মাসেই পুনরায় ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে দেশশাসনের কাজ শুরু করেছেন ইমানুয়েল ম্যাক্রো। যদিও সেই নির্বাচনেও ম্যাক্রোর দলের ফল খুব একটা আশানুরূপ ছিল না। চলতি বছরের আগে অর্থাৎ প্রথমবার যখন ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন ম্যাক্রো তখন যেভাবে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় তিনি জয়লাভ করেছিলেন এইবার তা আর সম্ভব হয়নি। চলতি বছর ম্যাক্রো তার নিকটতম কট্টর ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মেরিন লি পেনের থেকে মাত্র ১৭ শতাংশ বেশি ভোট পেয়েছিলেন। এই নির্বাচনে মেরিন পেয়েছিলেন ৪১.২ শতাংশ ভোট। সেখানে ম্যাক্রো কাছ থেকে সামান্য বেশি ৫৮.০৮ শতাংশ ভোট পেয়ে সরকার গঠন করেছিলেন। এই নির্বাচনের ফলাফল প্রকাশ্যে আসতে বেশ ভালোমতোই বোঝা গিয়েছিল যে ক্রমশ ফ্রান্সে জনপ্রিয়তা কমছে ম্যাক্রোর। সদ্য সমাপ্ত সংসদীয় নির্বাচনের ফলাফল সেকথা আরও স্পষ্টভাবে প্রমাণ করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *