দুবাইয়ে ‘বাংলার মাটি’, প্রথমবারের জন্য বিদেশের মাটিতে গাওয়া হল ‘রাজ্য সঙ্গীত’

দুবাইয়ে ‘বাংলার মাটি’, প্রথমবারের জন্য বিদেশের মাটিতে গাওয়া হল ‘রাজ্য সঙ্গীত’

c64b1eeb8f866bafa6cb280fe36b7a1b

দুবাই: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কয়েকদিন আগেই রাজ্য সঙ্গীত সম্পর্কে ঘোষণা করেছিলেন। জানিয়েছিলেন, ‘বাংলার মাটি’ গানটিই হবে পশ্চিমবঙ্গের সঙ্গীত। সেই গান প্রথমবারের জন্য কোনও সরকারি অনুষ্ঠানে গাওয়া হল। দুবাই সফরের এক অনুষ্ঠানে এই গান গাওয়া হল। প্রবাসীদের নিয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল শুক্রবার। সেখানেই এই গান করেন মুখ্যমন্ত্রী, তাঁর সঙ্গে গলা মেলার অনেকেই। 

বিধানসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি হবে রাজ্য সঙ্গীত। এই ঘোষণার পরই কার্যত বিদেশ সফরে চলে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই প্রথমবারের জন্য রাজ্য সঙ্গীত গাওয়া হল দেশের বাইরেই। ওই অনুষ্ঠানে রাজ্য সঙ্গীতের পর পরিবেশিত হয় জাতীয় সঙ্গীতও। সব শেষে প্রবাসীদের ‘ঘরে ফেরার’ বার্তা দিয়ে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। রাজ্যে বিনিয়োগের আবেদন করে তাঁর বার্তা, বাংলা এখন সব কিছুর জন্য প্রস্তুত। সকলে ফিরে আসুন। 

তাঁর এই সফরের মাঝেই জানা গিয়েছে, আগামী দিনে বাংলার নিউটাউনে বিশ্বমানের শপিং মল হতে পারে। যার নেপথ্যে থাকবে এই লুলু গোষ্ঠী। এছাড়া বাংলায় একাধিক ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা প্রবল হচ্ছে। ইতিমধ্যেই একাধিক শিল্পপতিকে বাংলায় বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সকলকে স্পষ্ট করে বলেন, বাংলাই গেম চেঞ্জার, দেশকে নেতৃত্ব দিচ্ছে। এবার যদি এই লুলু গোষ্ঠী বঙ্গে বিনিয়োগ করে তাহলে বাণিজ্য ক্ষেত্রে বাংলার যে অনেক বেশি লাভ হবে তা নিশ্চিত। দুবাই ও আবুধাবিতে হোটেল ব্যবসা রয়েছে এই লুলু গ্রুপের। বিশ্বের অন্যান্য দেশেও হোটেল এবং শপিং মল রয়েছে এই সংস্থার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *