বিরাট দুর্ঘটনা থেকে বাঁচল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, ‘রক্ষাকর্তা’ পঞ্চম শ্রেণির খুদে

বিরাট দুর্ঘটনা থেকে বাঁচল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, ‘রক্ষাকর্তা’ পঞ্চম শ্রেণির খুদে

dc8fbbb921639ded9e358a73af29e256

ভালুকা: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি এখনও বয়ে বেড়াচ্ছে দেশ। সেই ঘটনার কয়েক মাসের মধ্যে আবারও এক বড় দুর্ঘটনা ঘটে যেতে পারত বঙ্গের মাটিতে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে থাকা বহু যাত্রীর প্রাণহানি হতেই পারত। কিন্তু হল না এক পঞ্চম শ্রেণির খুদের জন্য! হ্যাঁ, তার উপস্থিত বুদ্ধির জেরেই বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল আপ শিয়ালদহ শিলচরগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মালদহের ওই বালকের ভূয়সী প্রশংসা করছে রেল। 

রেল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে মালদহ জেলার ভালুকা রোড স্টেশন থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস বেরিয়ে যাওয়ার কিছু পরেই বড় দুর্ঘটনা ঘটতে পারত। কারণ রেল লাইনের ওপর বড় একটি গর্ত হয়েছিল। কিন্তু এই দুর্ঘটনা ঘটল না শুধুমাত্র ওই পঞ্চম শ্রেণির উপস্থিত বুদ্ধির জেরে। জানা গিয়েছে, ট্রেন লাইনের পাশ দিয়ে বাড়ি ফেরার সময়ে তার চোখে পড়ে ওই গর্তটি। সঙ্গে সঙ্গে তার মনে প্রশ্ন আসে যে, এই গর্তের জন্য ট্রেনের কোনও ক্ষতি হবে কিনা। এরপরই সে নিজের পরনের লাল গেঞ্জি খুলে মাথায় বেঁধে রেল লাইন ধরেই এগোতে থাকে। ওই লাইন দিয়ে আসা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস তাকে দেখেই ধীরে ধীরেই ট্রেন থামিয়ে দেয়। 

ঘটনাস্থলে তখন এসে গিয়েছেন একাধিক রেল কর্তারা। ছোট ছেলেটির থেকে বিস্তারিত সব শুনে তারা এগিয়ে গিয়ে দেখেন সত্যিই রেল লাইনের ওপর বড় গর্ত হয়ে আছে। ওখান দিয়ে ট্রেন গেলে অবশ্যভাবে বিরাট দুর্ঘটনা হয়ে যেত। কিন্তু এই ছেলেটিই ট্রেনটিকে একা হাতে বাঁচিয়ে দিয়েছে। তখনই রেল লাইন মেরামতির কাজ শুরু করে দেওয়া হয়। কয়েক ঘণ্টা ট্রেন থামার পর সুষ্ঠু ভাবে গন্তব্যে পৌঁছোয় এই এক্সপ্রেস ট্রেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *