বিমানের ডেপুটিকে বড় দায়িত্ব রাজ্যপালের, বিধায়কের শপথ ইস্যুতে ‘আবদার’ শুভেন্দুর

বিমানের ডেপুটিকে বড় দায়িত্ব রাজ্যপালের, বিধায়কের শপথ ইস্যুতে ‘আবদার’ শুভেন্দুর

293c8f6cddfbd7f2b7ef9d83d6df1d9c

কলকাতা: ধূপগুড়ির বিধায়ক নির্মল রায়ের শপথ ইস্যু নিয়ে রাজ্য-রাজ্যপাল টানাপোড়েন চলছে। তবে এই বিষয় নিয়ে সাম্প্রতিক যে খবর সামনে এসেছে তাতে বিতর্ক আরও বেশি সৃষ্টি হয়েছে। প্রথমে জানা গিয়েছিল, রাজভবনে এই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে, যা নিয়ে রাজ্যের সঙ্গে তরজা। কিন্তু এখন রাজ্যপাল সিভি আনন্দ বোস এমন সিদ্ধান্ত নিয়েছে যাতে আরও ক্ষোভ বাড়বে রাজ্যের। তিনি বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে ধূপগুড়ির বিধায়ক নির্মলচন্দ্র রায়কে শপথবাক্য পাঠ করাতে নির্দেশ দিয়েছেন বলে খবর। কী ভাবে রাজ্যপাল সরাসরি বিধানসভার স্পিকারকে এড়ালেন, সেই প্রশ্ন উঠেছে। 

রাজ্যপালের এই নির্দেশ স্বাভাবিকভাবেই বিতর্ক সৃষ্টি করেছে বটে কিন্তু সবথেকে বড় ‘আবদার’ করে বিতর্কের আগুনে আরও ঘি ঢেলেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় রাজ্যপালের নির্দেশ মেনে বিধায়ককে শপথবাক্য পাঠ না করাতে চাইলে তিনি নিজেই শপথবাক্য পাঠ করাতে রাজি। তাঁর যুক্তি রাজ্যপাল যে কোনও বিধায়ককে শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দিতে পারেন। তাই এক্ষেত্রে তিনি অনায়াসে এই শপথবাক্য পাঠ করাতেই পারেন। 

প্রসঙ্গত, জগদীপ ধনখড় যখন বাংলার রাজ্যপাল ছিলেন তখন বিধায়ক বাবুল সুপ্রিয়র শপথ নিয়েও একই পরিস্থিতি তৈরি হয়েছিল। তখনও ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তিনি রাজি না হলে, হস্তক্ষেপ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষমেশ অবশ্য বাবুলকে শপথবাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *