পুজোর মাসে লম্বা ছুটি ব্যাঙ্কে, দেখে নিন তালিকা

পুজোর মাসে লম্বা ছুটি ব্যাঙ্কে, দেখে নিন তালিকা

430e2228a596936c2f3d39629ae5a847

কলকাতা: আর ক’দিন, তারপরই অক্টোবর মাস। বাঙালিকে বলে দেওয়ার দরকার নেই যে এই মাসে কী আছে। বাঙালি তার শ্রেষ্ঠ উৎসব নিয়ে এখন থেকে মাতোয়ারা হওয়ার সব পরিকল্পনা শুরু করে দিয়েছে। কিন্তু জেনে রাখা ভাল, আগামী মাসে একাধিক ছুটি আছে। শুধু বাংলা নয়, গোটা দেশের ব্যাঙ্কে এই ছুটি। একঝলকে দেখে নেওয়া যাক সেই ছুটির তালিকা। 

২ অক্টোবর, সোমবার – গান্ধী জয়ন্তীর জন্য পুরো দেশে ব্যাঙ্ক বন্ধ। সেদিন তো জাতীয় ছুটির দিন, এটা সকলের জানা।  
১৪ অক্টোবর, শনিবার – এদিন মহালয়া। কলকাতা-সহ পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে এমনিতেই। তবে দেশের অন্য প্রান্তেও ব্যাঙ্কের কাজকর্ম হবে না। কারণ সেটি দ্বিতীয় শনিবার। 
১৮ অক্টোবর, বুধবার – কাতি বিহু উপলক্ষ্যে শুধুমাত্র গুয়াহাটিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে। কিন্তু দেশের অন্যান্য জায়গায় ব্যাঙ্ক খোলা। কাজকর্ম স্বাভাবিক হবে। 
২১ অক্টোবর, শনিবার – এদিন দুর্গাপুজোর সপ্তমী। কলকাতা তথা বাংলায় ব্যাঙ্ক বন্ধ। এছাড়া  আগরতলা, গুয়াহাটি, ইম্ফলেও কাজ হবে না ব্যাঙ্কের। 
২৩ অক্টোবর, সোমবার – এদিন দুর্গাপুজোর মহানবমী। কোথাও কোথাও আবার বিজয়া দশমী বা দশেরা পালন করা হবে। তাই দেশের একাধিক জায়গায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। 

এদিকে ২৪ এবং ২৫ অক্টোবরও দশমী বা দশেরার কারণে দেশের অধিকাংশ জায়গায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়া আগামী মাসে রয়েছে পাঁচটি রবিবার। তাই ব্যাঙ্ক বন্ধের দিন আরও বাড়বে। সব মিলিয়ে বেশি অনেক দিনই ছুটি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *