চিন্তামুক্ত ভ্রমণ চান? এবার ঘুরুন সরকারি প্যাকেজ ট্যুরে

চিন্তামুক্ত ভ্রমণ চান? এবার ঘুরুন সরকারি প্যাকেজ ট্যুরে

5c994dabc7c9d01ed1e5e5ce8bcc84be

কলকাতা: ঘুরতে যেতে পছন্দ করেন না এমন মানুষ কম। কিন্তু আজকাল ঘুরতে যাওয়ার ঝক্কি যেন আগের থেকে অনেক বেশি। টিকিট, হোটেল, গাড়ি বুকিংয়ের নানা ঝামেলা থাকে। অনলাইনে বেশিরভাগ কাজ হয় তাই অনেক মানুষ তা নিজে থেকে করতে ভয় পান, প্রতারণার ভয়ও যে থাকে। তাই বর্তমানে প্যাকেজ ট্যুরের সংখ্যা অনেক বেড়েছে। একা একা কোনও টেনশন না নিয়ে কোনও ট্যুর অপারেটরকে দায়িত্ব দিলেই সব কাজ হয়ে যাবে। কোন-কোন জায়গা ঘুরে দেখবেন, কোথায় থাকবেন, কী খাবেন, সব দায়িত্বই তারা নিয়ে নেন। এই প্যাকেজ ট্যুরের চাহিদা বৃদ্ধি হওয়ায় রাজ্য পর্যটন দফতরও আলাদা কিছু কল্পনা করেছে। তাতে সুবিধা হবে ভ্রমণপিপাসু মানুষের। 

প্যাকেজ ট্যুরে নিশ্চিন্তে যেমন ঘোরা যায়, তেমনই কিছু কিছু ক্ষেত্রে অনেকের সমস্যাও হয়। যেমন কেউ কেউ অভিযোগ করেন, পরিষেবার মান নিয়ে বা মনের মতো ঘোরার স্পট ঠিক না হলে। তবে রাজ্য পর্যটন দফতর যে উদ্যোগ নিয়েছে তাতে এমন সমস্যা হবে না বলেই দাবি। ঘোরা থেকে শুরু করে থাকা-খাওয়ার যাবতীয় ব্যবস্থা করবে তারাই। সম্প্রতি রাজ্য পর্যটন দফতর ট্যুর প্যাকেজ প্রকাশ করেছে। জানানো হয়েছে, আপাতত ১৬টি ডেস্টিনেশনে ৬৫টি ট্যুর প্যাকেজ করানো হবে। ভ্রমণের স্থান হিসেবে পাহাড়, সমুদ্র, জঙ্গল সবই থাকছে। এতদিন ঘোরার জন্য সরকারি কোনও প্যাকেজের সুবিধা ছিল না। বেসরকারি সংস্থার প্যাকেজ ট্যুরে বাড়তি খরচও লাগে। এখানে সেই অসুবিধা হওয়ার নয়। সরকারি তাই খরচও কিছু কম হবে বলেই ভাবছেন মানুষ। 

জানা গিয়েছে, কিছু বিভাগে ভাগ করা হয়েছে এই সরকারি ট্যুর প্যাকেজ। যেমন হেরিটেজ ট্যুর প্যাকেজের মধ্যে রয়েছে মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, হাওড়া, ঝাড়গ্রাম, কোচবিহার, কলকাতার মতো স্থান। অন্যদিকে পাহাড়ি প্যাকেজে আছে দার্জিলিং, কালিম্পং, আলিপুর দুয়ারের মতো জায়গা। পাশাপাশি সমুদ্রসৈকতের আওতায় রয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। এছাড়া আছে ধর্মীয় পর্যটন ক্ষেত্র।    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *