মানুষের চাকরি নেই, পুজো কমিটি ৭০ হাজার টাকা! বললেন বিচারপতি

মানুষের চাকরি নেই, পুজো কমিটি ৭০ হাজার টাকা! বললেন বিচারপতি

39cb3513e8c5b45dbaf3b3c8d7df4a5d

কলকাতা: গত বছর দুর্গা পুজোর অনুদান ছিল ৬০ হাজার টাকা। সেটা বাড়িয়ে বারোয়ারি পুজো প্রতি ৭০ হাজার টাকা করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর সমালোচনাও হয়েছে, কলকাতা হাইকোর্টে মামলাও। তবে এদিন পুজো সংক্রান্ত অন্য একটি মামলায় বিচারপতি অমৃতা সিনহা রাজ্য সরকারের এই অনুদান বৃদ্ধি নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন। শুক্রবার দু্র্গাপুজোর অনুমতি চেয়ে একটি মামলার শুনানিতে তাঁর এই কড়া মন্তব্য। 

আসলে দুর্গাপুজো করতে চেয়ে তমলুক পুরসভার কাছে অনুমতি চেয়েছিল একটি ক্লাব। কিন্তু সেই অনুমতি না মেলায় ক্লাব কর্তৃপক্ষ হাইকোর্টের দ্বারস্থ হয়। এই মামলার শুনানিতেই আদালত জানতে চায় তমলুক পুরসভার অধীনে ক’টা পুজো হয়। রাজ্যের আইনজীবী উত্তরে ৫০ বললে বিচারপতি প্রশ্ন করেন, সব পুজো ৭০ হাজার টাকা অনুদান পায় কিনা। উত্তরে রাজ্যের তরফে জানানো হয়, যে সব ক্লাব রাজ্যে নথিভুক্ত রয়েছে, শুধু তারা পায়। এরপরই বিচারপতি কার্যত বিস্ময় প্রকাশ করে মন্তব্য করেন, রাজ্যের মানুষ বেতন পাচ্ছেন না, চাকরি নেই, পেনশন নেই, এদিকে পুজো কমিটিকে টাকা দেওয়া হচ্ছে। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন পুজো কমিটিগুলিকে আর্থিক সাহায্য করা শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়৷ শহরের নামী পুজোর উদ্বোধনেও দেখা যায় তাঁকে৷ কলকাতা-সহ রাজ্যের দুর্গাপুজোগুলির জন্য প্রথমে ২৫ হাজার টাকা অনুদান ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। কোভিড পর্বে পুজো কমিটিগুলি যখন প্রবল সমস্যায় পড়েছিল তখন অনুদানের অর্থ বাড়িয়ে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়। গত বছর অনুদানের পরিমাণ বাড়িয়ে ৬০ হাজার এবং চলতি বছর তা ৭০ হাজার করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *