গর্ভপাত আইন: ‘ভগবানের সিদ্ধান্ত’ দাবি ট্রাম্পের, ‘ভয়াবহ’ আখ্যা দিলেন ট্রুডো

গর্ভপাত আইন: ‘ভগবানের সিদ্ধান্ত’ দাবি ট্রাম্পের, ‘ভয়াবহ’ আখ্যা দিলেন ট্রুডো

2549384f44f38cd449e06198717fd5cf

ওয়াশিংটন: ‘সাক্ষাৎ ভগবান এই সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্ত সংবিধানকে অনুসরণ করছে এবং দেশের সর্বোচ্চ আদালতের এই ধরনের সিদ্ধান্ত অনেক আগেই নেওয়া উচিত ছিল।’ শুক্রবার মার্কিন সুপ্রিম কোর্ট দ্বারা প্রায় পাঁচ দশকেরও বেশী সময় ধরে চলে আসা গর্ভপাত আইন বাতিল প্রসঙ্গে এমনই মন্তব্য করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উল্লেখ্য, শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ আদালত সেই দেশে চলে আসা পঞ্চাশ বছরেরও বেশি পুরনো গর্ভপাত আইনকে বাতিল করেছে। এর সঙ্গেই আদালতের তরফ থেকে নির্দেশ দিয়ে জানানো হয়েছে এই আইন অবমাননা করবেন যারা তাঁদের শাস্তিস্বরূপ জেল এবং জরিমানা দুইই হবে। এরপরেই দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ, প্রতিবাদ। এমনকি দেশের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন পর্যন্ত এই গর্ভপাত আইন প্রত্যাহারের ঘটনাকে ‘মর্মান্তিক’ বলে দাবি করেছেন। এমতাবস্তায় রীতিমতো উল্টো সুর গাইলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি।

 এই গর্ভপাত আইন প্রসঙ্গে এদিন ডোনাল্ড ট্রাম্প আরও বলেছেন, ‘আজকের সিদ্ধান্ত এই প্রজন্মের জন্য সব থেকে বড় জয়। আর সেটা শুধুমাত্র সম্ভব হয়েছে আমি প্রতিশ্রুতি অনুযায়ী সব কাজ করেছি বলে। আমার দ্বারাই তিনজন অত্যন্ত সম্মানিত এবং শক্তিশালী সংবিধান আধিকারিকদের মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের নিয়োগ করা হয়।’ প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীনই ট্রাম্প সুপ্রিম কোর্টের বর্তমান ৪ সদস্যের বেঞ্চের মধ্যে তিনজন বিচারপতিকে নিয়োগ করেছিলেন। এই বিচারপতিদের বেঞ্ই শুক্রবার গর্ভপাত আইন প্রত্যাহার করেছে।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সুরেই এই আইন প্রত্যাহারের তীব্র নিন্দা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই আইন প্রত্যাহারের তীব্র নিন্দা করে কানাডার প্রধানমন্ত্রীএদিন টুইটারে লেখেন, ‘কোনও সরকার, রাজনৈতিক নেতা এবং পুরুষের অধিকার নেই একজন নারী তাঁর শরীরের সঙ্গে কি করতে পারবেন এবং কি পারবেন না সেটা বলার।’ এর সঙ্গেই এদিন তিনি লেখেন, ‘আমি কল্পনাও করতে পারি না এই মুহূর্তে সেই দেশের নারীরা ঠিক কতটা ক্রোধ এবং ভয় অনুভব করছেন।’ এর সঙ্গেই তিনি কানাডার মহিলাদের আশ্বস্ত করে বলেন, ‘আপনারা সব সময় আপনাদের অধিকারের পক্ষেই দাঁড়াবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *