আসছে দুর্গাপুজো, সরকারের কাছে বিশেষ আবেদন গৃহসহায়িকা ইউনিয়নের

আসছে দুর্গাপুজো, সরকারের কাছে বিশেষ আবেদন গৃহসহায়িকা ইউনিয়নের

13f64b050f8baa2e12821916d94befe1

কলকাতা: আর হাতে গোনা কয়েকটা দিন। তারপরই বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। এখন থেকেই বাংলার মানুষ পুজো পুজো অনুভব নেওয়া শুরু করে দিয়েছে। এই আবহে রাজ্য সরকারের কাছে কিছু বিশেষ আবেদন রাখল পশ্চিমবঙ্গ গৃহসহায়িকা ইউনিয়ন (CITU)। রাজ্য সরকারকে ইতিমধ্যেই এই বিষয়ে মেল করা হয়েছে বলে জানানো হয়েছে। 

গৃহসহায়িকা ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, শারদ উৎসবের সময় আগত। সারা বাংলা জুড়ে উৎসবের আবহাওয়া। বিগত দু’বছরের অতিমারী শেষে শহর তথা রাজ্য এখন সুস্থ, তাই এবার উৎসবের উত্তেজনা আরও চরমে। কিন্ত সকলেই জানে এই উৎসবে সামিল হতে গেলে পকেট ভর্তি থাকার প্রয়োজন। এই প্রেক্ষিতেই বাংলার গৃহসহায়িকাদের জন্য একটি রাজ্য সরকার কাছে কিছু আবেদন করা হচ্ছে। ইউনিয়ন চাইছে, সরকার একটি নির্দিষ্ট পরিমাণ উৎসব ভাতা ঘোষণা করুক। এছাড়া রেশনের মাধ্যমে ১০ কেজি খাদ্য শস্য (চাল অথবা গম), আর চিনি ও ভোজ্য তেল দিক। একই সঙ্গে গৃহসহায়িকাদের জন্য সরকার একটা ঘোষণা পত্র প্রকাশ করুক। 

সেই ঘোষণা পত্রে কোন বিষয়গুলো উল্লেখ করা হতে পারে, তার ব্যাখ্যাও দেওয়া হয়েছে ইউনিয়নের পক্ষে। তারা চাইছে, শারদ উৎসবের আগে গৃহকর্তা বা গৃহকর্ত্রীরা তাদের বাড়ির গৃহসহায়িকা বা গৃহসহায়ককে তার প্রতি মাসের বেতনের সমান বোনাস দেবেন। উৎসবের দিনগুলিতে অর্থাৎ ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমীতে বেতনসহ ছুটি দেবে। আর যদি একান্ত ওই দিন গুলি কাজে আসতে হয় তাহলে উৎসবের পরে এই ছুটিগুলি পূরণ করে দেবে। ইউনিয়নের সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ এবং সাধারণ সম্পাদিকা শিল্পী সরকারের আশা, সমাজের সবথেকে দুর্বল অংশের মানুষদের জন্য উপরোক্ত বিষয়গুলি সরকার কার্যকর করবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *