গা-ছাড়া মনোভাব বরদাস্ত নয়! ডেঙ্গি-ম্যালেরিয়া নিয়ে আরও কড়া নবান্ন

গা-ছাড়া মনোভাব বরদাস্ত নয়! ডেঙ্গি-ম্যালেরিয়া নিয়ে আরও কড়া নবান্ন

8f36d627aafb61122479e8b8018d8380

কলকাতা: রাজ্যের ডেঙ্গি পরিস্থিতির মাঝে ম্যালেরিয়ার আতঙ্কও দেখা দিয়েছে। কলকাতা সহ একাধিক অঞ্চল থেকে বিক্ষিপ্তভাবে কয়েকজনের আক্রান্ত হওয়ার খবর এসেছে। সব মিলিয়ে মশাবাহিত রোগের পরিস্থিতি নিয়ে উদ্বেগে রাজ্যবাসী। প্রশাসনের তরফে ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়া হলেও সার্বিকভাবে পরিস্থিতি ইতিবাচক হয়নি। তাই আরও কড়া অবস্থান নিল নবান্ন। বছরভর মশাবাহিত রোগের বিরুদ্ধে অভিযান চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

সূত্র মারফত জানা গিয়েছে, পুজোর পর পর ম্যালেরিয়া-ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে আরও একগুচ্ছ গাইডলাইন প্রকাশ করতে পারে রাজ্য প্রশাসন। আপাতত যে সব নির্দেশিকা দেওয়া হয়েছে তা ছাড়া আরও কিছু নিয়ম আনতে পারে সরকার। এর জন্য পুরদফতরের আধিকারিকদের ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। এও জানা গিয়েছে, চলতি সপ্তাহেই মেয়র ফিরহাদ হাকিম ১২৮টি পুরসভার সঙ্গে আলোচনায় বসছেন। পাশাপাশি রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ফের রাজ্যের সব দফতর ও জেলা কর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন। 

অসমর্থিত সূত্র অনুযায়ী, রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ৪০ হাজার। মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। আগেই জানা গিয়েছে, সংক্রমণ রাজ্যের বিভিন্ন জেলার ৬৮টি জায়গা থেকেই সবথেকে বেশি হচ্ছে। এইসব স্থান থেকেই ৯০ শতাংশ ডেঙ্গি রোগীদের সন্ধান মিলছে। কিছুদিন আগেই রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল। দাবি করা হয়েছে, রাজ্যের বিভিন্ন পুরনিগম ও পুরসভাগুলি ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলায় ব্যর্থ, পঞ্চায়েতগুলির অবস্থা আরও খারাপ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *