ধর্মতলা থেকে সরে তারাতলা? বাস টার্মিনাস নিয়ে নতুন প্রস্তাব রাজ্যের

ধর্মতলা থেকে সরে তারাতলা? বাস টার্মিনাস নিয়ে নতুন প্রস্তাব রাজ্যের

ce865d161e2c89c258cacfcdfed18bac

কলকাতা: ধর্মতলা থেকে বাস টার্মিনাস যে সরে যাচ্ছে তা আগেই জানা গিয়েছিল। কলকাতা হাইকোর্ট এমনই নির্দেশ দিয়েছে। তবে এতদিনে বিকল্প ব্যবস্থা বা জায়গা সম্পর্কে স্পষ্টত কিছু জানা যায়নি। এবার জানা গেল, ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরিয়ে তারাতলা আনা হতে পারে। আপাতত এমন প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। বাস টার্মিনাসের পাশাপাশি হাইকোর্ট চত্ত্বর থেকে আইনজীবীদের গাড়ি পার্কিং সরিয়ে নেওয়া নির্দেশ দিয়েছিল আদালত। তার বিকল্প জায়গাও ঠিক হয়েছে। 

গত আগস্ট মাসে রাজ্য পরিবহণ দফতর এই ইস্যুতে একটি বৈঠক করেছিল। ধর্মতলা থেকে বাস টার্মিনাস কোথাও সরিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়ে জল্পনার মধ্যেই হাওড়ার নাম ভেসে আসে। কিন্তু এটাও অনুমান করা হয় যে, শহরের প্রাণকেন্দ্র থেকে বাস টার্মিনাস হাওড়ায় সরিয়ে নিয়ে গেলে যাত্রী এবং বাস মালিক উভয়েরই অসুবিধা হবে। তাই আপাতত রাজ্য সরকার তারাতলার একটি জায়গার প্রস্তাব দিয়েছে। অন্যদিকে, হাইকোর্ট চত্ত্বর থেকে আইনজীবীদের গাড়ি পার্কিং সরিয়ে মিলেনিয়াম পার্কে গাড়ি পার্কিং-এর ব্যবস্থা করার প্রস্তাব দেওয়া হয়েছে। খুব শীঘ্রই এই প্রস্তাব মান্যতা পাবে সব পক্ষের বলে ধারনা। 

আসলে এসপ্ল্যানেড বাস টার্মিনাসের জন্য আশপাশের এলাকায় দূষণ ছড়াচ্ছে এবং ভিক্টোরিয়া মেমরিয়াল সহ ধর্মতলায় থাকা অন্যান্য সৌধের ক্ষতি হচ্ছে এই অভিযোগ তুলে ২০০৭ সালে কলকাতা হাইকোর্টে মামলা করেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত। এরপরই ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেও সুবিধা পায়নি রাজ্য।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *