মহালয়ার দিন কি বৃষ্টি? পুজোর আগে বড় আভাস

মহালয়ার দিন কি বৃষ্টি? পুজোর আগে বড় আভাস

ebc3453e9372b23ffd7a0c98c880b11b

কলকাতা: নিম্নচাপের ভ্রূকুটি কেটে গেলেও পুজোর সময় বৃষ্টি হবে কিনা তা নিয়ে এখনও ধন্দ বহাল আছে। রীতিমতো দুশ্চিন্তায় পড়ে রয়েছে বাঙালি। সম্প্রতি আবার পুজোতে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হয়েছে, তা নিয়ে বিরাট মাথাব্যাথা সকলে। আদৌ কি এবারের পুজো শুকনো যাবে, সেই প্রশ্নের উত্তর আপাতত মিলছে না। এরই মধ্যে আবার মহালয়ার দিন বৃষ্টি নিয়ে উদ্বেগ বেড়েছে। শনিবার কি তাহলে আবার বর্ষণ? 

হাওয়া অফিস জানিয়েছে, দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকলেও আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। জলীয় বাষ্পের পরিমাণ ধীরে ধীরে কমতে থাকার ফলে কমবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। তাই পুজোর শপিংয়ের সময়ে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। আবহাওয়া দফতর এও জানিয়েছে, দক্ষিণবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। কিন্তু মহালয়ার পর থেকে কিছুটা বদল ঘটতে পারে আবহাওয়ার। উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এতটা স্বস্তি যে, আগামী সপ্তাহে পশ্চিমবঙ্গ ও ওড়িশা থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। 

যদিও পুজোর সময় রাজ্যের আবহাওয়া কেমন থাকবে, তা এখন থেকে নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। ১২ অক্টোবর রাজ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় নেওয়ার কথা। অর্থাৎ সে দিক থেকে পুজোর সময় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি হলে তাও অল্পবিস্তর৷ তাতে অবশ্য বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়৷    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *