গাছের ডালে ঝুলছে সারি সারি কান, চাঞ্চল্যকর দৃশ্য ইউরোপের জঙ্গলে

গাছের ডালে ঝুলছে সারি সারি কান, চাঞ্চল্যকর দৃশ্য ইউরোপের জঙ্গলে

fd8aadb03a5ff1204e04707cd6794aa4

ডাল এবং পাতা পরিবেষ্টিত সাধারণ জঙ্গল, আর সেই জঙ্গলেই গাছের ডাল থেকে ঝুলছে কয়েকশো মানুষের কান। ইউরোপের জঙ্গলের এমন হাড়হিম করা ভিডিওই সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা দেখে কার্যত আঁতকে উঠেছেন নেটপাড়ার লোকজন। তবে আপাতদৃষ্টিতে যাকে দেখে মানুষের কান ছাড়া আর কিছুই মনে হচ্ছে না সেটা আসলে ইউরোপের জঙ্গলে জন্ম নেওয়া এক প্রকার ছত্রাক। কিন্তু এই ছত্রাককে দেখতেই হুবুহু মানুষের কানের মত। রূপে, রঙে মানুষের কানের সঙ্গে এই ছত্রাকের কোনও পার্থক্যই  খালিচোখে ধরা পড়বে না। আর তাই এই ছত্রাকের নাম ইয়ার মাশরুম। ইউরোপের এই অদ্ভুত দর্শন মাশরুম দেখে রীতিমতো তাজ্জব সমগ্র বিশ্ব। এমনটাও সম্ভব? ইয়ার মাশরুম দেখে এমন প্রশ্নই তুলেছেন নেটিজনদের একাংশ।

তবে গোটা বিশ্ব এই অদ্ভুত দর্শন মাশরুম দেখে অবাক হলেও ইউরোপের বিভিন্ন জায়গায় কিন্তু এই ছত্রাক খুবই জনপ্রিয়। এই মাশরুমের বিজ্ঞানসম্মত নাম Auricularia auricula-Judae। তবে এটি সাধারণত জেলি কান নামেও পরিচিত। এটি একটি ছত্রাক যা সারা ইউরোপ জুড়ে বাড়ছে। 

অন্যদিকে জানা যাচ্ছে এই ইয়ার মাশরুম মানুষের চিকিৎসার কাজেও বহুক্ষেত্রে ব্যবহৃত হয়। ঊনবিংশ শতাব্দীতে জেলি কান কিছু রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি গলা ব্যথা, চোখে ব্যথা এবং জন্ডিসের মতো সমস্যা থেকে মুক্তি দিতে ব্যবহৃত হত। এটি সারা বছর ধরে ইউরোপে পাওয়া যায়। সাধারণত বিস্তৃত-পাতাযুক্ত গাছ এবং ঝোপঝাড়ের কাঠের উপর বৃদ্ধি পায়। এটি প্রথম চীন এবং পূর্ব এশিয়ার দেশগুলিতে চাষ করা হত চিকিৎসার কাজে ব্যবহার করা হবে বলে। সেখান থেকেই এটি ইউরোপে এসে পৌঁছায়। এই ছত্রাক যে কোনও ঋতু অনুযায়ী নিজেকে পরিবর্তন করতে পারে। এমনকি এটি নিজের ডিএনএ পরিবর্তন করতে সক্ষম। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *