ডেঙ্গিকে কুপোকাত করতে এল দাওয়াই! ট্যাবলেডেই হতে পারে বাজিমাত

ডেঙ্গিকে কুপোকাত করতে এল দাওয়াই! ট্যাবলেডেই হতে পারে বাজিমাত

4f9569367e5e902a3389f9f9a6803eed

কলকাতা: উৎসবের মরশুমেও চিন্তা বাড়াচ্ছে ডেঙ্গি৷  কলকাতা-সহ গোটা রাজ্যেই দেখা গিয়েছে ডেঙ্গির সংক্রমণ৷ এবার ডেঙ্গি মোকাবিলায় বড় সাফল্য পেল জনসন অ্য়ান্ড জনসন। নিয়ে এল ফিভার পিল। সূত্রের খবর, এই পিলেই কুপোকাত হবে ডেঙ্গির জ্বর। দ্রুত সুস্থও হয়ে উঠছেন ডেঙ্গি আক্রান্তরা। আপাতত জনসন অ্যান্ড জনসনের তৈরি এই ওষুধের ট্রায়াল রান চলছে। তাতেই মিলেছে সাফল্যের ইঙ্গিত।

প্রসঙ্গত, সম্প্রতি গোটা বাংলাজুড়েই ব্যাপক ভাবে দেখা দিয়েছে ডেঙ্গির প্রাদুর্ভাব৷ বর্ষা আসার পর থেকেই হু হু করে বেড়েছে সংক্রমণ।  যা চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। ডেঙ্গিতে মৃত্যুর খবরও মিলেছে। তবে শুধু পশ্চিমবঙ্গই নয়, ফি বছর গোটা দেশেই ডেঙ্গির ছোবলে মৃত্যু হয় বহু মানুষের৷ দেশের বাইরে অন্যত্রও বর্ষায় কমবেশি ডেঙ্গির প্রভাব দেখা যায়। কিন্তু, ডেঙ্গি প্রতিরোধে তেমন কোনও ওষুধ ছিল না৷ তাই মশা বাহিনত এই রোগের সঙ্গে যুদ্ধ করতে বরাবরই বেগ পেতে হয়েছে চিকিৎসকদের। সেখানে জনসনের নয়া পিল ডেঙ্গি চিকিৎসার ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে পারতে বলে মনে করা হচ্ছে৷ 

প্রতি বছর এশিয়া ও লাতিন আমেরিকার দেশগুলিতে সবথেকে বেশি ডেঙ্গির প্রাদুর্ভাব ঘটে। এই পিলের ট্রায়াল সফল হলে তা বাজারে নিয়ে আসা হবে৷ তখন এই মারণ রোগের মোকিবাল অনেক সহজ হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *