বিধায়কদের বেতন বৃদ্ধির বিল নিয়ে বিধানসভায় তুলকালাম! বিলের কাগজ ছিঁড়লেন বিজেপি বিধায়করা

বিধায়কদের বেতন বৃদ্ধির বিল নিয়ে বিধানসভায় তুলকালাম! বিলের কাগজ ছিঁড়লেন বিজেপি বিধায়করা

d9cc35fbfeab73f95a8532a47667d06e

কলকাতা: পুজোর মুখে সোমবার বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল৷ এদিন মন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল নিয়ে আলোচনা হতে পারে বলে জল্পনা ছিল। জল্পনা সত্যি করে সোমবার বিলটি পেশও করা হয়েছিল। কিন্তু আলোচনা হল না। দি ওয়েস্ট বেঙ্গল স্যালারিজ অ্যান্ড অ্যালাউওন্সেস সংশোধন বিল ২০২৩ নিয়ে তুলকালাম কাণ্ড বাধল বিধানসভা। বিধায়ক এবং মন্ত্রীদের বেতনবৃদ্ধি সংক্রান্ত এই বিলটি পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় পেশ করতে গেলেই তুমুল হট্টগোল শুরু হয়৷ বিজেপি বিধায়করা প্রবল বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি, রাজ্যপাল এই বিলে সাক্ষর করেননি। ফলে এই বিল অনুমোদিত নয়। কীভাবে এই বিল পেশ করা হচ্ছে। এর পরেই বিরোধী দলনেতার নেতৃত্বে মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিলের কাগজ ছিঁড়ে ফেলেন বিজেপি বিধায়করা৷ পাশাপাশি, রাজ্যের বেকার যুবক-যুবতীদের চাকরি এবং মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবিতেও সোচ্চার হন বিরোধীরা৷ 

সম্প্রতি বিধায়ক ও মন্ত্রীদের ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ভাতা বাড়াতে গেলে সংশোধনী আইন আনা প্রয়োজন,  সেই সংশোধনী আনার জন্যই সোমবার বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। অধিবেশন শুরু হতে বিধায়কদের ভাতা সংক্রান্ত বিলটি পেশ করেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও মন্ত্রীদের ভাতা সংক্রান্ত বিলটি পেশ করেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

কিন্তু স্পিকার বলেন, ‘‘প্রাক্তন বিধায়ক মারা গিয়েছেন। তাই আলোচনা সম্ভব এয়।’ এ কথা শোনামাত্রই তেড়ফুড়ে ওঠেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী৷ তিনি বলেন, ‘সোজা কথা বলুন রাজ্যপাল সই করেননি।’ হইহট্টোগোল শুরু হতেই বিধানসভা মুলতুবি হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *