বাংলার নজির, দেশের মধ্যে প্রথম সরকারি অ্যাপ ক্যাব চালু রাজ্যে

বাংলার নজির, দেশের মধ্যে প্রথম সরকারি অ্যাপ ক্যাব চালু রাজ্যে

9eef5def29fddc617117f277295d2897

কলকাতা: অনলাইনের মাধ্যমে এখন কার্যত সব হয়। সাধারণ মানুষ আলপিন কেনা থেকে বিমানের টিকিট বুকিং পর্যন্ত সবকিছু অনলাইনে করতে পারে, করেও। আর কোথাও যাওয়ার জন্য অনলাইন ট্যাক্সির ব্যবহার তো রোজকারের ব্যাপার হয়ে গিয়েছে। সাধারণ হলুদ ট্যাক্সির থেকে অ্যাপ ক্যাব অনেক বেশি মানুষ ব্যবহার করছেন এখন। তাই বলাই যায়, হলুদ ট্যাক্সি তার জনপ্রিয়তা কিছুটা হারিয়েছে। তবে গোটা বিষয়টির দিকে নজর দিয়ে রাজ্য সরকার অনন্য পদক্ষেপ নিয়েছে। দেশের মধ্যে এই প্রথম সরকারি অ্যাপ ক্যাব চালু করা হয়েছে বঙ্গে। 

রাজ্য সরকার যে অ্যাপ ক্যাব পরিষেবা চালু করছে তার নাম ‘যাত্রী সাথী’। ভারতের মধ্যে এই প্রথম কোনও রাজ্য সরকার এই পদক্ষেপ নিয়েছে। রাজ্য সরকারের তথ্যপ্রযুক্তি দফতর এই অ্যাপটি তৈরি করেছে। এর সাহায্যে বেসরকারি অ্যাপ ক্যাবের থেকে কম দামে গাড়ি মিলবে বলেই দাবি করা হয়েছে। আসলে দীর্ঘ দিন ধরে বেসরকারি অ্যাপ ক্যাব নিয়ে উপভোক্তাদের নানা অভিযোগ ছিল। ভাড়া থেকে শুরু করে পরিষেবায় অমিল, চালকদের ব্যবহার… সবকিছু নিয়েই অভিযোগ বাড়ছিল। এই অবস্থায় এই সরকারি অ্যাপ ক্যাব বেসরকারি অ্যাপ ক্যাবগুলির থেকে ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়ায় যাত্রী পরিষেবা দেবে বলেই ধারনা করা হচ্ছে। 

সাম্প্রতিক সময়ে শহরের হলুদ ট্যাক্সিগুলিতে এই অ্যাপটি ইনস্টল করে পরীক্ষামূলকভাবে পরিষেবাটি চালু করা হয়। তাতে ভালোই সাড়া মিলেছে। অনুমান, এই অ্যাপের জন্য কলকাতার ঐতিহ্য হলুদ ট্যাক্সির কদরও আগের থেকে বেড়ে যাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *