এফআইআর করা যাবে না শুভেন্দুর বিরুদ্ধে! কোন মামলায় বলল হাইকোর্ট

এফআইআর করা যাবে না শুভেন্দুর বিরুদ্ধে! কোন মামলায় বলল হাইকোর্ট

293c8f6cddfbd7f2b7ef9d83d6df1d9c

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের রহস্যমৃত্যুর প্রতিবাদে এলাকায় বিজেপি কর্মসূচি করেছিল। বিধায়ক শুভেন্দু অধিকারীর নেতৃত্বে মিছিল হয়েছিল বিশ্ববিদ্যালয়ের সামনে। সেই কর্মসূচিতে পুলিশকে বাধা দেওয়ার অভিযোগ ওঠে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। তাই তাঁর বিরুদ্ধে এফআইআর করতে চেয়েছিল পুলিশ। কিন্তু সেই আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি জয় সেনগুপ্ত জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে এখনই এফআইআর করা যাবে না। 

পুলিশের দাবি ছিল, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ থেকে পুলিশকে যেমন বাধা দেওয়া হয়েছিল তেমনই শুভেন্দু অধিকারী কটূক্তি করেন। কিন্তু কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, সেদিন রাজ্যের বিরোধী দলনেতা যে ভাষা প্রয়োগ করেছিলেন তা নির্দিষ্ট ভাবে কাউকে আঘাত করেনি। তাই তাঁর বিরুদ্ধে এই ইস্যুতে ফৌজদারি মামলার কোনও ধারা প্রয়োগ করা যায় না। যদিও আদালত এটাও জানিয়েছে, যে কথা তিনি বলেছেন তা অপরাধ না হলেও তাঁর মতো পদমর্যাদার ব্যক্তিকে আরও সচেতন হতে হবে। তাঁর মতো কারোর এমন ধরনের মন্তব্য করা উচিত নয় বলেও জানিয়েছে হাইকোর্ট। সেই প্রেক্ষিতে এই মামলার তদন্তে তাঁকে সহযোগিতা করতে বলেছে উচ্চ আদালত। 

গোটা ঘটনায় রাজ্যের দাবি ছিল, অত্যন্ত খারাপ ভাষায় পুলিশের সঙ্গে কথা বলেছিলেন শুভেন্দু অধিকারী। এমনকি তিনি পুলিশকে গালিগালাজও করেন। এমনকি ওই ঘটনার ভিডিয়ো ফুটেজ আদালতে জমা দেওয়া যেতে পারে। তবে আপাতত আদালত তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়ার কথা বলছে না। পুজোর ছুটির পরে আদালত খুললে এই মামলার পরবর্তী শুনানি হবে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *