কান পাতা হবে দায়! রাজ্যে বাজির শব্দমাত্রা বেড়ে গেল অনেকটা

কান পাতা হবে দায়! রাজ্যে বাজির শব্দমাত্রা বেড়ে গেল অনেকটা

e7fadd8ac90c3e71399e7f0941b6f898

কলকাতা: বাজির আওয়াজ নিয়ে অস্বস্তি প্রচুর মানুষেরই আছে। হালফিলে যে হারে বাজি ফাটানো বেড়েছে তাতে সেই অস্বস্তিও বৃদ্ধি পেয়েছে। যদিও একাধিক শব্দবাজি নিষিদ্ধ করতে পদক্ষেপ নিয়েছে সরকার কিন্তু সম্প্রতি যে নির্দেশিকা এসেছে তাতে ঘুম উড়তে পারে আম জনতার। কারণ রাজ্যে বাজির শব্দমাত্রা বাড়ানো হয়েছে। এই খবর প্রকাশ্যে আসার পর অনেকের ধারনা, নিষিদ্ধ শব্দবাজি বিক্রির পরিমাণ বাড়তে পারে। ফলে আরও বেশি অতিস্ট হতে হবে মানুষকে।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সম্প্রতি এক নির্দেশিকা জারি করে জানিয়েছে, এ রাজ্যে সর্বোচ্চ ৯০ ডেসিবেলের বাজি ছাড়পত্র পেত। এখন থেকে শব্দবাজি সর্বোচ্চ ১২৫ ডেসিবেল মাত্রা পর্যন্ত রাজ্যে বিক্রি হতে পারবে। তবে আতশবাজির ক্ষেত্রে তা সর্বোচ্চ ৯০ ডেসিবেল। যদিও সরকারি নির্দেশিকায় স্পষ্টভাবে বলা হয়েছে যে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী একমাত্র পরিবেশবান্ধব বাজি (সবুজ বাজি) তৈরি করা, বিক্রি এবং ফাটানো যাবে। তাতে কোনও বদল স্বাভাবিকভাবেই আসছে না। 

তবে রাজ্যে যে শব্দবাজির মাত্রা এতটা বাড়ানো হল তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। রাজ্যের পরিবেশকর্মীরা বলেছেন, অতীতে শব্দবাজির জন্য বহু মানুষের প্রাণ গিয়েছে। এতদিন সীমা থাকা সত্ত্বেও দেদার শব্দবাজি বেশি মাত্রায় ফাটানোর মতো ঘটনাও ঘটেছে। তারপরও এই মাত্রা বাড়ানো কেন হল, তা বোঝার উপায় নেই। তাদের একাংশের মত, এত দিন ধরে বাজির বিরুদ্ধে কলকাতা হাইকোর্ট এবং গ্রিন ট্রাইবুনাল যে নির্দেশ দিয়েছিল, তা অমান্য করা হল। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *