নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস! নবমীতে কিছু জেলায় দুর্যোগ

নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস! নবমীতে কিছু জেলায় দুর্যোগ

3f071cf6871035b91cfd28f557e22dbf

কলকাতা: নবমীতে বৃষ্টির আভাস আগেই দেওয়া হয়েছিল। এখন ঘূর্ণিঝড়ের সম্ভাবনা প্রবল হল। কলকাতা সহ একাধিক জেলায় দুর্যোগ হতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, বর্তমানে তৈরি হওয়া গভীর নিম্নচাপের কারণে পুজোর মধ্যেই রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা।

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার রাতে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল এখন তা আরও সুস্পষ্ট। জানানো হয়েছে, ওই নিম্নচাপটির অবস্থান আপাতত দিঘার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম দিক থেকে ৫৬০ কিলোমিটার দূরে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সোমবার দুপুরের মধ্যেই ঘূর্ণিঝড়টি উত্তর এবং উত্তর-পূর্ব দিকে বাঁক নিয়ে বাংলাদেশ উপকূলের খেপুপাড়া এবং চট্টগ্রামের মধ্যবর্তী এলাকার দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আপাতত যে তথ্য উঠে এসেছে তা হল, এই নিম্নচাপ পরিস্থিতির কারণে আজ কলকাতা সহ উত্তর, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি সহ একাধিক জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হবে। কিছু জেলায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস। পুজোর এই বাকি দুদিন বাঙালিকে বৃষ্টি নিয়েই থাকতে হবে। এই ঘূর্ণিঝড় পরিস্থিতি আগামী ৩ দিন থাকার সম্ভাবনা। বুধবার থেকে আবহাওয়ায় আবার বদল আসতে পারে বলে জানানো হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *